ঝাড়গ্রাম

কুড়মিদের আদিবাসী তালিকাভুক্ত করা হলে বৃহত্তর আন্দোলনের ডাক সাঁওতাল সামাজিক সংগঠনের

স্বপ্নীল মজুমদার

কুড়মিদের আদিবাসী তালিকাভুক্ত করা হলে বৃহত্তর আন্দোলনের ডাক সাঁওতাল সামাজিক সংগঠনের

অবিলম্বে ইউনিফর্ম সিভিল কোড বিল প্রত্যাহার সহ একাধিক দাবিতে বৃহস্পতিবার ঝাড়গ্রাম শহরের সিধু কানু চকে অবস্থান বিক্ষোভ কর্মসূচি করল ভারত জাকাত মাঝি পারগানা মহলের বাদল কিস্কু গোষ্ঠী।

লোকসভা নির্বাচনের ইস্তাহারে কুড়মিদের উপজাতি ভুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছে তৃণমূল। এর প্রতিবাদে সরব হয়েছেন আদিবাসীরা। এদিন অবস্থান বিক্ষোভ ও মিছিল করে আদিবাসী সংগঠনটির নেতৃত্ব ও কর্মীরা জানিয়ে দেন, কুড়মিদের আদিবাসী তালিকা ভুক্ত করা হলে তাঁরা কখনোই মেনে নেবেন না।

কেন্দ্র ও রাজ্য দুই সরকারের নীতির বিরোধিতা করে সংগঠনের নেতারা বলেন, কেন্দ্র সরকার আদিবাসীদের সারিধর্মের কোড দিতে গড়িমসি করছে। ২০০৬ বনাধিকার আইন কার্যকর না করে আদিবাসীদের জল জঙ্গল জমির অধিকার থেকে উৎখাত করার ষড়যন্ত্র করা হচ্ছে। ২০২৩ বন সংরক্ষণ সংশোধনী আইন বাতিলের দাবি করেছে পারগানা মহল।

কুড়মিদের আদিবাসী তালিকাভুক্ত করা হলে বৃহত্তর আন্দোলনের ডাক সাঁওতাল সামাজিক সংগঠনের

আদিবাসী অধ্যুষিত এলাকায় পঞ্চম তফসিল ঘোষণার দাবির পাশাপাশি, ভুয়ো এসটি শংসাপত্র বাতিল ও দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া, ক্ষত্রিয় কুড়মি সম্প্রদায়কে জনজাতি তালিকায় অন্তর্ভুক্ত না করা, সাঁওতালি শিক্ষা পর্ষদ গঠন, সাঁওতাল জাতির জন্মগত অধিকার সেঁন্দরা (শিকার উৎসব) বন্ধ না করা সহ নানা দাবি তোলা হয় ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশে।এই বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকার গুরুত্ব দিয়ে বিবেচনা না করলে আগামীদিনে বৃহত্তর আন্দোলনের ডাক দেন সংগঠনের জিলা পারগানা ধাঙ্গা হাঁসদা, জিলা পারানিক সূর্যকান্ত মুর্মু, জিলা গডেৎ সমায় হাঁসদা, জিলা জগ পারগানা ভরত হেমব্রম, জিলা জগ পারানিক কচিরাম টুডু, জিলা জগ গডেৎ গৌতম সরেন, জিলা জগ গডেৎ পান্ড্রাং হেমব্রম,জিলা উপদেষ্টা মন্ডলী সদস্য রাজীব মুর্মু ও দীনেশ মুর্মু, বেলাকাঠিয়া মুলুক পারগানা সূর্য সরেন, নয়াগ্ৰাম সবরনখা খলাড় মুলুক পারগানা ঘনশ্যাম মুর্মু, বিলাত মুলুক পারগানা সত্যরঞ্জন সরেন, মল মুলুক পারানিক চরণ সরেন, মল মুলুক গডেৎ অধর কিস্কু, মতব মুলুক পারগানা রাইসেন মান্ডি,পারানিক রামদাস হাঁসদা, গডেৎ ঝঙ্গল সরেন,ভাট মুলুক জগ পারগানা গোরাচাঁদ হাঁসদা, শিলদা মুলুক জগ পারগানা শ্যাম মান্ডি প্রমুখ।

আরও পড়ুন ::

Back to top button