জাতীয়

রিজার্ভ ব্যাঙ্কের সৌজন্যে ইংল্যান্ড থেকে ভারতে ফিরল ১ লক্ষ কেজি সোনা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

রিজার্ভ ব্যাঙ্কের সৌজন্যে ইংল্যান্ড থেকে ভারতে ফিরল ১ লক্ষ কেজি সোনা

ইংল্যান্ড থেকে ভারতে ফিরল ১ লক্ষ কেজি সোনা, বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাঙ্কের , সূত্রের দাবি, সবার অলক্ষ্যে রিজার্ভ ব্যাঙ্ক ইংল্যান্ড থেকে ১ লক্ষ কেজি সোনা ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে। এতদিন জমানো ছিল ব্যাঙ্ক অফ ইংল্যান্ডের ‘নিরাপদ’ সিন্দুকে। এবার সেই বিপুল অঙ্কের সোনা দেশে ফেরাল রিজার্ভ ব্যাঙ্ক।

উল্লেখ্য, এর আগে ১৯৯১ সালে আর্থিক উদারিকরণের আগে প্রায় ২০ টন সোনা একপ্রকার গোপনেই বিদেশে সরিয়েছিল ভারত। সে সময় দেশের বিদেশি মুদ্রার ভাঁড়ার প্রায় শূন্য হয়ে দাঁড়িয়েছিল। কার্যত নিরুপায় হয়ে সেবার সোনা বন্ধক দিতে হয় ভারতকে।

রিজার্ভ ব্যাঙ্ক সূত্রের খবর, দেশে এই সোনা ফেরানোর নেপথ্যে রিজার্ভ ব্যাঙ্কের একটাই উদ্দেশ্য। এই বিপুল সোনা গচ্ছিত রাখার জন্য বিদেশের এই সংস্থাকে বিপুল অঙ্কের ভাড়া দিতে হত।

সেটা আর গুনতে হবে না। তাছাড়া, দেশের মাটিতে সোনার নিরাপত্তা নিয়ে আর তেমন প্রশ্ন নেই। চমকপ্রদ বিষয় হল, এই বিপুল অঙ্কের সোনা দেশে ফেরাতে বেশ বেগ পেতে হয়েছে রিজার্ভ ব্যাঙ্ককে। অথচ সবটাই হয়েছে গোপনে। রিজার্ভ ব্যাঙ্ক সূত্রের দাবি, এই মুহূর্তে ভারতের মোট গচ্ছিত সোনার পরিমাণ ৮২২ টন।

গত অর্থবর্ষে এই সোনার পরিমাণ ছিল ৭৯৪ টন। যা গত এক বছরে অনেকটাই বেড়েছে। ৩ দশক বাদে ঠিক উলটো ছবি দেখা গেল। রিজার্ভ ব্যাঙ্ক দেশে ফেরালো বিদেশে জমা থাকা সোনা।

আরও পড়ুন ::

Back to top button