প্রযুক্তি

দেড় লক্ষ টন জলের অস্তিত্ব! মঙ্গলে এবার প্রাণের সন্ধান? গবেষণায় নয়া তথ্য

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দেড় লক্ষ টন জলের অস্তিত্ব! মঙ্গলে এবার প্রাণের সন্ধান? গবেষণায় নয়া তথ্য

মঙ্গল গ্রহের সবচেয়ে উঁচু আগ্নেয়গিরিতে বরফের আকারে জল রয়েছে। যার পরিমাণ চমকে দেওয়ার মতো। প্রায় দেড় লক্ষ টন। নেচার জিওসায়েন্স জার্নালে একটি আন্তর্জাতিক গবেষক দলের সেই গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। পৃথিবী ছাড়া আর কোন গ্রহে প্রাণ থাকার সম্ভাবনা রয়েছে? বহু বছর ধরে এই নিয়ে গবেষণা করে চলেছেন বিজ্ঞানীরা। প্রাণের অস্তিত্ব থাকার অন্যতম শর্ত হল জল। লাল গ্রহ মঙ্গলে সেই জলের অস্তিত্ব রয়েছে বলে আগেই জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষক দলের তরফে অ্যাডোমাস ভালানটিনাস বলেন, “আমরা ভেবেছিলাম এরকম স্তর থাকা অসম্ভব।” এখন তাঁরা মনে করছেন, ওই অঞ্চলে আগে সম্ভবত তুষারপাত হয়েছিল। পাঁচ বছর ধরে গবেষণা চালিয়েছেন বিজ্ঞানীরা। ইউরোপিয়ান স্পেস এজেন্সি ও মার্স এক্সপ্রেস অরবিটারের তথ্য এবং ৩০ হাজার ছবি খতিয়ে দেখে তাঁরা এই সিদ্ধান্তে এসেছেন।

মঙ্গলের ভূ-পৃষ্ঠ থেকে ১৩.৫ মাইল উপরে বরফের এই স্তর তৈরি হয়। মঙ্গলের সবচেয়ে উঁচু আগ্নেয়গিরি অলিম্পাস মনস সহ আগ্নেয়গিরি অঞ্চলে বরফের পাতলা স্তর রয়েছে। লাল গ্রহের ঠান্ডা ঋতুতে সূর্য ওঠার আগে প্রতিদিন এই স্তর তৈরি হয়।

গবেষকরা মনে করেছেন, এই আবিষ্কার লাল গ্রহে জলের অস্তিত্বের নতুন গবেষণার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। এবং ভবিষ্যতে মঙ্গলে প্রাণের খোঁজেও সহায়তা করতে পারে। বিজ্ঞানীরা এই প্রথম মঙ্গলের বিষুব রেখার এত কাজে বরফের আকারে জলের সন্ধান পেলেন।

বিজ্ঞানীরা বলছেন, সূর্য ওঠার আগে কিছুক্ষণ এই বরফের স্তর স্থায়ী হয়। তারপর সূর্যের তেজ বাড়ার সঙ্গে সঙ্গে বাষ্পীভূত হয়ে যায়। বরফের স্তরটি একেবারে হালকা। এবং মঙ্গল গ্রহের বিরাট এলাকাজুড়ে অবস্থান করছে। ওই বরফের স্তরের পরিমাণ দেড় লক্ষ টন। যা ৬০টি অলিম্পিক সুইমিং পুলের জলের সমান।

আরও পড়ুন ::

Back to top button