খেলা

কাশ্মীর সীমান্তে যাবেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার!

কাশ্মীর সীমান্তে যাবেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার!

কাশ্মীরের মুসলমানদের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে সেখানে যাবেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার জাভেদ মিঁয়াদা।

সোমবার নিজের অফিসিয়াল টুইটারে একটি ভিডিও বার্তায় পাকিস্তানের সাবেক এ অধিনায়ক কাশ্মীর সীমান্তে যাওয়ার ঘোষণা দেন।

পাকিস্তানের হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৪টি টেস্ট ও পঞ্চম সর্বোচ্চ ৬২ ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দেন মিঁয়াদাদ। তার অধিনায়কত্বে ২৬ ওয়ানডে আর ১৪ টেস্টে জয় পায় পাকিস্তান।

ব্যাট হাতে ১২৪ টেস্টে ২৩টি সেঞ্চুরির সাহায্যে ৮ হাজার ৮৩২ রান করেন মিঁয়াদাদ। আর ২৩৩ ওয়ানডে ম্যাচে ৮টি সেঞ্চুরির সাহায্যে ৭ হাজার ৩৮১ রান করেন তিনি।

পাকিস্তানের হয়ে টেস্ট ও ওয়ানডেতে ৩১টি সেঞ্চুরির সাহায্যে ১৬ হাজার ২১২ রান করা মিঁয়াদা বলেন, ‘আমি শান্তির জন্য সীমান্তে যাব। আমি সেখানে গিয়ে সবাইকে বলব, আমরা শান্তি চাই এবং আমরা কাশ্মীরি জনগণের পাশে আছি।’

পাকিস্তানের হয়ে ওয়ানডে ও টেস্টে ৯৬ ম্যাচে নেতৃত্ব দেয়া সাবেক এ অধিনায়ক আরও বলেন, ‘আমি কংগ্রেসের অন্যান্য কিংবদন্তির সঙ্গে সীমান্ত নিয়ন্ত্রণ রেখায় (এলওসি) কাশ্মীরের ভয়াবহ পরিস্থিতি সম্পর্কে আরও বেশি সচেতনতা আনতে এবং শান্তির আহ্বান জানাতে যাব।

জাভেদ মিঁয়াদাদ দ্বিতীয় তারকা খেলোয়াড় যিনি এলওসি সফরের পরিকল্পনা প্রকাশ করেছেন। তার আগে ব্রিটিশ বক্সিং সুপারস্টার আমির খানও একই কাজ করেছিলেন।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের জনগণ ১৯৪৭ সালের পর থেকে সাংবিধানিকভাবে যে বিশেষ মর্যাদা পেত, সেটি বাতিল করে দিয়েছে নরেন্দ্র মোদির সরকার। সম্প্রতি ভারতের সংবিধান থেকে কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ ধারা বিলোপ করা হয়।

কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের পর জম্মু-কাশ্মীরের মুসলিম পরিবারগুলো নিরাপত্তাহীনতায় ভুগছে। অনেকেই এলাকা ছেড়ে পালাচ্ছেন।

কাশ্মীর ইস্যুতে এর আগে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থগিত করেছে পাকিস্তান। ভারতের রাষ্ট্রদূতকেও তারা দেশে ফেরত পাঠিয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ কয়েকজন ক্রিকেটার এর আগে কাশ্মীরিদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন।

আরও পড়ুন ::

Back to top button