স্বাস্থ্য

মুখের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে যে ৫ টি খাবার

মুখের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করে যে ৫ টি খাবার

মুখের স্বাস্থ্য বলতে আসলে বোঝায় দাঁতের স্বাস্থ্য। আমাদের শরীরের মাঝে দাঁত যেমন অনেক শক্ত একটি অঙ্গ তেমনি এটি অনেক বেশি সংবেদনশীলও। তাই যেকোনো ধরনের বাজে খাবারে সংবেদনশীল এই অঙ্গটির ঘটে যেতে পারে নানা ধরনের সমস্যা। যেমন সোডা, হার্ড ক্যান্ডি, এনার্জি ড্রিংক জাতীয় খাবারে দাঁতের ক্ষতি হতে পারে। এমনকি দাঁতের ফাঁকে ছিদ্রও হতে পারে। তাই জেনে অবশ্যই নেয়া দরকার এমন কয়েকটি খাবার সম্পর্কে যেগুলো সার্বিকভাবে আমাদের মুখের স্বাস্থ্যের ব্যাঘাত ঘটায়।

সাইট্রাস ফল :
সাইট্রাস জাতীয় যেকোনো ফলই মাড়ির কোলাজেন নিয়ন্ত্রণ করে কিন্তু তাই বলে এই ধরনের বেশি খাওয়াও মুখের স্বাস্থ্যের জন্য একেবারে ভালো না। এর ফলে দাঁত টক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে এবং দাঁতে শিরশির ভাব চলে আসে।

কাজুবাদাম :
কাজুবাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই এবং ফ্যাট রয়েছে যা আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু তা যখন দাঁতের মাঝে আটকে থাকে তখন তা দাঁতের ফাঁকে নোংরা তৈরি করে এবং তা থেকে গর্তের সৃষ্টি করে। তাই কাজুবাদাম দাঁতের জন্য অর্থাৎ মুখের স্বাস্থ্যের জন্য একেবারেই উপযোগী না।

শুকনো খাবার :
শুকনো খাবার প্রায়ই আমাদের হালকা ক্ষুধা নিবারণ করে থাকে। আর তাই শুকনো খাবার অনেকেরই বেশ পছন্দের। কিন্তু এই শুকনো খাবারও দাঁতের জন্য বেশ ক্ষতিকর। কেননা এতে থাকা অতিরিক্ত চিনি দাঁতের ক্ষতি করে এবং উৎপাদিত ব্যাকটেরিয়া দাঁতের ফাঁকে গর্ত করতে সহায়তা করে।

কফি :
যদিও কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তবু কফি দাঁতের জন্য বেশ ক্ষতিকর একটি পানীয়। নিয়মিত কফিপানে দাঁতে কালো দাগ পড়ে এবং সার্বিকভাবে মুখের স্বাস্থ্যের ক্ষতি করে।

বিস্কিট :
বিস্কিট খেলে এমনিতেই দাঁত অনেক নোংরা হয়ে যায়। আর এ থেকে দাঁতে গর্ত হওয়াসহ মাড়িতে নানা ধরনের সমস্যা হয়ে থাকে। যতটা সম্ভব এই খাবারটি থেকেও দাঁতকে বাঁচিয়ে রাখুন।

লিখেছেন : ফারজানা রিঙ্কি

আরও পড়ুন ::

Back to top button