জানা-অজানা

যে কারণে গণিতে দেওয়া হয় না নোবেল পুরস্কার!

যে কারণে গণিতে দেওয়া হয় না নোবেল পুরস্কার!

অনেক বিষয়ে নোবেল দেওয়া হয়ে থাকলেও গণিতে নোবেল দেওয়া হয় না। এর কারণ হিসেবে মনে করা হয় আলফ্রেড নোবেল বিজ্ঞানের ব্যবহারিক দিকটার প্রতি বেশী আগ্রহী ছিলেন বলে এমনটি হয়েছে৷ সেই দিক দিয়ে চিন্তা করলে পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিদ্যায় অনেক প্রায়োগিক দিক রয়েছে যা কিন্তু গণিতে নেই৷ গণিত সম্পর্কে অনেকের ধারনা এটি একটি তাত্ত্বিক বিষয়।

গণিতে নোবেল না দেওয়ার পেছনে আরও একটি প্রচলিত কারণ রয়েছে৷ সেই জনপ্রিয় কারণ হল আলফ্রেড নোবেল এর স্ত্রী এক গণিতবিদের সাথে পালিয়ে গিয়েছিলেন৷ কিন্তু কথাটা পুরোপুরি মিথ্যা। কারণ আলফ্রেড নোবেল অবিবাহিত ছিলেন। আসলে তার শেষ ইচ্ছার মধ্যে গণিতবিদ্যা ছিল না কারণ মনে হয় তিনি ভুলে গিয়েছিলেন। তিনি যে ৫টা বিষয়ে নোবেল প্রাইজ দিতে চেয়েছিলেন তার মধ্যে চিকিৎসা বিদ্যা ছাড়া বাকি ৪ টাই ছিল তার নিজের আগ্রহের বিষয়বস্তু: পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, সাহিত্য এবং শান্তি।

নোবেল কমিটি অবশ্য পরে ১৯৬৯ সালে অর্থনীতি যোগ করে৷ আর সেই কারণে অনেকই আশা করছেন আগামী দিনে ৭ম বিষয় যোগ হতে পারে। সে বিষয়টা কি হবে তা নিয়ে অনেক জল্পনা কল্পনা রয়েছে৷ তবে মনে করা হচ্ছে সেটা কম্পিউটার সায়েন্স হতে পারে যা কিনা ফলিত গণিতবিদ্যার সঙ্গে সম্পর্ক রয়েছে৷

তথ্যসূত্র: এমটিনিউজ২৪

আরও পড়ুন ::

Back to top button