বিচিত্রতা

সাংবাদিক অর্ণব গোস্বামী ইস্তফা দিলেন এডিটরস গিল্ড থেকে, ঘোষণা করলেন লাইভ শো চলাকালীন !

সাংবাদিক অর্ণব গোস্বামী ইস্তফা দিলেন এডিটরস গিল্ড থেকে, ঘোষণা করলেন লাইভ শো চলাকালীন !

 

মহারাষ্ট্রের পালঘরে ঘটে যাওয়া মর্মান্তিক গণহত্যার উপর আলোচনা চলছিল টিভির পর্দায়। লাইভ শো-টি উপস্থাপনা করছিলেন সাংবাদিক অর্ণব গোস্বামী। সেই সময়েই রিপাবলিক টিভির সম্পাদক অর্ণব গোস্বামী প্রকাশ্যেই জানালেন, সম্পাদকীয় সংগঠন ‘এডিটরস গিল্ড’-এর সদস্য পদ থেকে ইস্তফা দিলেন তিনি। সোমবার লাইভ শো তে অর্ণব এই কথা জানানোর পরেই জল্পনা ঘনিয়েছে নানা মহলে।

সেখানে কেন অর্ণব ইস্তফা দিলেন বা ঠিক কী হয়েছিল- তার চেয়েও বড় বিস্ময়ের জায়গা হল, নিজেরই চ্যানেলে লাইভ শো-তে কেন এ কথা ঘোষণা করতে হল তাঁকে! সংবাদ-বিশেষজ্ঞদের একাংশ বলছেন, মার্চ মাস থেকই করোনা-সংক্রমণ, তার জেরে দেশজুড়ে লকডাউন ও তার আগে-পরে নানা ঘটনা নিয়ে প্রাথমিক ভাবে বিভিন্ন সংবাদপত্র ও চ্যানেলে একাধিক বিভ্রান্তিকর খবর দেখানো হয়, যার অনেকগুলিই পরবর্তী ক্ষেত্রে ভিত্তিহীন খবর বলে প্রমাণিত হয়। এডিটরস গিল্ডের প্রধান মাথা যিনি, সেই প্রবীণ সাংবাদিক শেখর গুপ্ত এ বিষয়ে কোনও মন্তব্য করেননি বলেও অভিযোগ ওঠে।

একটি সূত্রের খবর, শেখর গুপ্তর এই নীরবতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েই সংগঠনের সদস্য পদ ছাড়লেন বলে ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন গোস্বামী। শুধু ঘনিষ্ঠ মহল নয়, সোমবারের শো-তেও অর্ণব স্পষ্ট জানান, তিনি নিজে বহুদিন ধরে এই সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। কিন্তু সাম্প্রতিক কালে ‘ফেক নিউজ়’-এর বাড়বাড়ন্ত নিয়ে ‘এডিটরস গিল্ড অফ্ ইন্ডিয়া’-র এরকম চুপ করে থাকা আসলে সংগঠনের ঐতিহ্যকেই নষ্ট করেছে। অর্ণব গোস্বামী প্রকাশ্যেই অভিযোগ করেন এডিটর্স গিল্ড আসলে একটি স্বশাসিত সংগঠনে পরিণত হয়েছে।

যেদিন গিল্ডের প্রধান নিজে কোভিড ১৯ মহামারীর সময়ে ছড়িয়ে পড়া নানা ভুয়ো খবরের বিরুদ্ধে কথা বলার সাহস পাবেন, সেদিনই এই গিল্ড তার ঐতিহ্য ফেরত পাবে। দিন কয়েক আগে মহারাষ্ট্রের পালঘর জেলায় দু’জন সন্ন্যাসী সহ মোট তিন জনকে গণপিটুনিতে মারা হয়। এই খবর নিয়ে আলোচনা করার প্রসঙ্গেই গিল্ডের কথায় আসেন অর্ণব।

তিনি প্রথমে দাবি করেন, পালঘরের ঘটনাটি যেহেতু দু’জন হিন্দুর সঙ্গে ঘটেছে, তাই সমাজের বুদ্ধিজীবীদের একাংশের সঙ্গে সাংবাদিকেরাও অনেকেই চুপ। এর পরেই গিল্ডের নীরবতার অভিযোগ তোলেন তিনি। প্রসঙ্গত, অর্ণব গোস্বামী রিপাবলিক টিভির শুধু সম্পাদক নন, মালিকও বটে। তাঁর দীর্ঘ সাংবাদিক জীবনে তিনি নিজেও বহুবার আলোচনার বিষয়বস্তু হয়েছেন। এমনকি তাঁর নিজের চ্যানেলের খবরের ক্ষেত্রেও বেশ কয়েক বার অভিযোগ উঠেছে, তিনি কেন্দ্রীয় শাসক গোষ্ঠীর ঘনিষ্ঠ হওয়ায় ঠিক খবর পরিবেশন করছেন না।

নেটিজনেদের প্রায়ই মুখর হতে দেখা গিয়েছে এই নিয়ে। কিছু দিন আগেই স্ট্যান্ড আপ কমেডিয়ান কুণাল কামরাও প্লেনের যাত্রাপথে অর্ণব গোস্বামী খবর পরিবেশনের সমালোচনা করে এক বিতর্কে জড়িয়ে পড়েন। এর পরে বিতর্ক বাড়াল অর্ণবের ইস্তফা ও তার লাইভ ঘোষণা। এই নিয়ে বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। যদিও গিল্ডের প্রধান শেখর গুপ্তাকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোনও মন্তব্য করবেন না বলে জানিয়ে দেন।

সুত্র: THE WALL

 

আরও পড়ুন ::

Back to top button