বিচিত্রতা

করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারত : বিল গেটস !

করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ভারত : বিল গেটস !

 

ওয়েবডেস্ক : করোনা মোকাবিলায় বিশ্বের উন্নত দেশগুলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে ভারত। একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতের সেই অগ্রনী ভূমিকাকে আরও একবার কুর্নিশ জানালেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ।

বিশ্বব্যাপী মহামারি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্স হয় তাঁর। ছিলেন মিলিন্দা গেটসও। সেই আলোচনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস। তাঁর কথায়, বিশ্বব্যাপী মহামারি মোকাবিলায় ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

করোনা ভাইরাসের জেরে লাশের পাহাড় জমেছে আমেরিকা, ইটালি ও স্পেন-সহ বিশ্বের উন্নত দেশগুলিতে। প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যাও। সেই তুলনায় ভারতের অবস্থা এখনও পর্যন্ত অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে কেন্দ্রীয় সরকার তড়িঘড়ি লকডাউন জারি করার জন্যই পরিস্থিতি কিছুটা হলেও সামাল দেওয়া গিয়েছে বলে মনে করছে আন্তর্জাতিক সংস্থাগুলি।

ইতিমধ্যে এর জন্য ভারতের প্রশংসাও করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর মহাসচিব-সহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান। তাঁদের পথে হেঁটেই এবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে নরেন্দ্র মোদির নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে চিঠি পাঠিয়েছিলেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। এর পাশাপাশি আরোগ্য সেতুর মতো অ্যাপ তৈরি করে ডিজিটাল পদ্ধতিতে এই মারণ ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ভারত সরকারেরও প্রশংসা করেন তিনি।

এরপর বৃহস্পতিবার দীর্ঘক্ষণ বিল গেটস, মিলিন্দা গেটসের সঙ্গে ভিডিও কনফারেন্স করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বের পরিস্থিতি, তার মোকাবিলা, আর্থিক সংকট, তা সামাল দিতে জজরুরি পদক্ষেপ নিয়েও আলোচনা হয়। এরপরই ভারত তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়শী প্রশংসা করেন তিনি। তাঁর কথায়, বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা হল।

ওঁকে ধন্যবাদ জানাই এই আলোচনা ও করোনা মোকাবিলায় গুরুত্বপূর্ণ অংশীদারিত্বের জন্য। আজ গোটা বিশ্ব এই মহামারির দাপট কমাতে কাজ করছে। টিকা তৈরি, চিকিসা ব্যবস্থা সমস্ত কিছুতেই ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’ বিল গেটসের এই প্রশংসা নিসন্দেহে বিশ্বে ভারতের অবস্থানকে আরও দৃঢ় করবে।

সুত্র: সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button