প্রযুক্তি

সর্বনেশে খবর, এক লক্ষের বেশি ভারতীয়র প্যান-আধার-পাসপোর্টের তথ্য লিক ডার্কনেটে !

সর্বনেশে খবর, এক লক্ষের বেশি ভারতীয়র প্যান-আধার-পাসপোর্টের তথ্য লিক ডার্কনেটে !

 

ওয়েবডেস্ক : নয়াদিল্লি, এক লক্ষেরও বেশি ভারতীয়র আধার, প্যান ও পাসপোর্টের সব তথ্য সহ স্ক্যান কপি ডার্কনেটে বিক্রির জন্য রাখা হয়েছে । সাইবার সিকিউরিটি ফার্ম সাইবল (Cyble) এই মারাত্মক খবর দিয়েছে ।

সাইবলের এই রিপোর্ট অনুসারে এই বিপুল পরিমাণে ডেটা লিক বা পরিংসংখ্যান লিক হয়েছে থার্ড পার্টি প্ল্যাটফর্ম থেকে হয়েছে কোনও সরকারি তথ্যভান্ডার থেকে নয় । বিভিন্ন চুরি ছাড়াও এই বিপুল পরিমাণ তথ্যভান্ডার থেকে প্রাপ্ত ইনফরমেশন থেকে আতঙ্কবাদী হামলা সহ আরও ভয়ানক কার্যকলাপের জন্য ব্যবহার হয় ।

কারণ বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ এই ডেটা বিভিন্ন অবৈধ কাজে ব্যবহৃত হয় । Dark Net – মজুত থাকা এই পরিসংখ্যান সম্ভবত কোনও কেওয়াইসি স্টোর থেকে লিক হয়েছে । কারণ যেখান থেকে এই তথ্যগুলি সামনে এসেছে সেখানে প্যান-আধার ও পাসপোর্টের স্ক্যান কপি রয়েছে।

ডার্কনেটে ইন্টারনেটের সেই অংশ যা সাধারণ সার্চ ইঞ্জিনের মতো সহজে পাওয়া যায় না । এই স্তরে ঢুকে কোনও তথ্য বার করতে হলে বিশেষ সফটওয়্যারের সাহায্য লাগে ।

ভারতের বিভিন্ন আলাদা আলাদা জায়গা থেকে এক লক্ষের থেকে অধিক লোকের তথ্য লিক হয়ে গেছে । সাইবেলের প্রাপ্ত তথ্য অনুযায়ী এই এক লক্ষ ডকুমেন্ট ভারতীয়দের । এই সমস্ত ডকুমেন্ট স্ক্যান কপি হিসেবে রয়েছে । তবে কোন কোম্পানির থেকে

এই কেওয়াইসি বেরিয়ে এসেছে তা নিয়ে প্রশ্ন থাকছে ।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button