রাজনীতিরাজ্য

সত্যবাদী’ দিলীপকে ধন্যবাদ ফিরহাদের! বঙ্গ রাজনীতিতে নয়া তরজা

সত্যবাদী’ দিলীপকে ধন্যবাদ ফিরহাদের! বঙ্গ রাজনীতিতে নয়া তরজা

‘সত্যবাদী’ দিলীপ ঘোষকে ‘ধন্যবাদ’ জানালেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। প্রকাশ্যে সাংবাদিকদের কাছে বিজেপি-র রাজ্য সভাপতির সমালোচনা করেও তাঁর বক্তব্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন ফিরহাদ। আর এতেই জোর চর্চা শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

গত কয়েকদিন ধরেই তৃণমূলের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন বিজেপি-র রাজ্য নেতারা। সোমবার ঝাড়গ্রামে বিজেপি-র রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসু

জানিয়েছিলেন, শিশুপালের একশো অপরাধের পরে ক্ষমা করেননি স্বয়ং শ্রীকৃষ্ণ। তাই এবার জনগণই বদলা নেবেন। আর মঙ্গলবার আরও একধাপ সুর চড়িয়েছেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।

তৃণমূলের বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার ডাক দিয়েছেন দিলীপ। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ৭০ তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে দলের এক কর্মিসভায় দিলীপ বলেন, ‘‘প্রয়োজনে প্রতিশোধ নিন। অহিংসা যাঁরা করেন, তাঁরা কাপুরুষ।

মারের বদলা মার। এটাই শ্যামাপ্রসাদের শিক্ষা। এটাই আমাদের লক্ষ্য।’’ তৃণমূলকে অভিযুক্ত করে দিলীপের দাবি, ‘‘বিজেপির কর্মীদের খুন করা হচ্ছে। আমরা ছেড়ে দেব না।

আমরাও হিংসা করতে পারি। প্রতিটি খুনের প্রতিশোধ নেব। যাঁরা হিংসার রাজনীতি করছেন, তাঁদের কাছে হাতজোড় করব না। শ্যামাপ্রসাদের প্রতি এটাই আমাদের শ্রদ্ধার্ঘ্য।’’

দিলীপের এই মন্তব্যের জবাবে ফিরহাদের কটাক্ষ, ‘‘বিজেপি- হিংসার রাজনীতি করে। হিংসা ছাড়া ওরা কিছুই বোঝে না। দিলীপ ঘোষকে ধন্যবাদ যে উনি সত্য কথাটা সবার সামনে তুলে ধরেছেন।’’ এরপরে সুর চড়িয়ে বিজেপিকে আক্রমণ করেছেন ফিরহাদও।

পুরমন্ত্রী বলেন, ‘‘এদের সঙ্গে মাওবাদীদের কোনও পার্থক্য নেই। কিন্তু বাংলা এই হিংসার রাজনীতিকে প্রশ্রয় দেয় না। তৃণমূল নতুন বাংলা গড়ছে। বাংলা এই সমস্ত উগ্রবাদীদের জায়গা দেয় না।’’

বছর ঘুরলেই বিধানসভা ভোট। তার আগে রাজ্য জুড়ে সক্রিয় হচ্ছে বিজেপি। ক্রমাগত বাকযুদ্ধে তৃণমূলকে কোণঠাসা করার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে গেরুয়া শিবির। এবার দিলীপ-ফিরহাদের বাক-তরজা বঙ্গ রাজনীতিতে নতুন মাত্রা জুড়ল বলে মনে করছেন রাজনৈতিক সমালোচকেরা।

আরও পড়ুন ::

Back to top button