ঝাড়গ্রাম

কেন্দ্র-বিরোধী অবস্থানে উজ্জ্বল জঙ্গলমহলের যুবশক্তি

কেন্দ্র-বিরোধী অবস্থানে উজ্জ্বল জঙ্গলমহলের যুবশক্তি

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: রান্নার গ্যাস ও পেট্রল-ডিজেলের দাম আকাশ ছোঁয়া। এই মূল্যবৃদ্ধির জন্য কেন্দ্রের বিজেপি সরকারকে দায়ী করে বুধবার বাড়িতেই প্রতীকী অবস্থান-বিক্ষোভ করলেন ঝাড়গ্রাম জেলার তৃণমূল নেতা-কর্মীরা। কেউ বাড়ির রোয়াকে, কেউ ভাঙা বাড়ির দাওয়ায় বসে প্রতিবাদে সামিল হলেন। তবে এদিন বাড়িতে প্রতিবাদী অবস্থান কর্মসূচিতে নজর কাড়লেন উজ্জ্বল পাত্র আর তন্ময় রায়। ঝাড়গ্রাম শহর যুব তৃণমূলের সম্পাদক উজ্জ্বল পেশায় প্রাথমিক শিক্ষক। আর লালগড় ব্লক যুব তৃণমূলের সভাপতি তন্ময় পুরোদস্তুর রাজনীতির লোক।

আরও পড়ুন : সবুজ পতাকা নেড়ে নিরাপদ যাত্রার সূচনায় জেলাশাসক ও জেলা পুলিশ সুপার

শিক্ষকতার পাশাপাশি, উজ্জ্বল নানা ধরনের সমাজসেবা মূলক কাজের সঙ্গে যুক্ত। মানুষের বিপদে আপদে ঝাঁপিয়ে পড়েন এই সুদর্শন যুব নেতা। আর তন্ময়কে রাজ্যবাসী চেনেন লালগড়ের নেতাই গ্রামের দৌলতে। ২০১১ সালের ৭ জানুয়ারি নেতাই গ্রামে সিপিএমের শিবির থেকে গুলি চলেছিল বলে অভিযোগ। ওই ঘটনায় মৃত্যু হয়েছিল চার মহিলা সহ ৯ গ্রামবাসীর। নেতাইয়ের ঘটনায় উত্তাল হয়েছিল রাজ্য-রাজনীতি। বাম বিরোধী আন্দোলনের মুখ হয়ে উঠেছিলেন তন্ময়। তুলনায় রাজনীতিতে নবাগত উজ্জ্বল অবশ্য প্রচারে এসেছেন লকডাউন পর্বে। অসহায় মানুষের কাছে ত্রাণ ও ওষুধ পৌঁছে দেওয়া, নিজের মেয়ের অন্নপ্রাশনের অনুষ্ঠান না-করে দরিদ্রদের খাবার বিলি, অভাবী মানুষের জন্য বিনামূল্যের সব্জি বাজার বসিয়ে নজর কেড়েছেন ঝাড়গ্রাম শহরের যুব নেতা উজ্জ্বল।

কেন্দ্র-বিরোধী অবস্থানে উজ্জ্বল জঙ্গলমহলের যুবশক্তি

বুধবার সকালে নিজের বাড়ির রোয়াকে ব্যানার নিয়ে অবস্থানে বসেছিলেন উজ্জ্বল। সঙ্গে ছিলেন উজ্জ্বলের বাবা পেশায় হাইস্কুলের শিক্ষক দীপককুমার পাত্র। উজ্জ্বল বলেন, ‘‘নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে এদি‌ন সকালে একঘন্টা অবস্থানে বসেছিলাম।’’ তন্ময় এদিন নেতাই তাঁর মাটির ভাঙা বাড়ির দাওয়ায় কয়েকজন কর্মীকে নিয়ে প্রতিবাদ-অবস্থান করেন। তন্ময় বলেন, ‘‘আমার পা রয়েছে মাটিতে। আর এতগুলো বছর সেই মাটির মানুষদের সঙ্গেই রয়েছি।’’

আরও পড়ুন ::

Back to top button