জাতীয়রাজ্য

‘আপনাকে অনুরোধ, বকেয়া টাকা দিন’, প্রধানমন্ত্রীর কাছে দাবি পাওনা নিয়ে মুখ্যমন্ত্রীর

'আপনাকে অনুরোধ, বকেয়া টাকা দিন', প্রধানমন্ত্রীর কাছে দাবি পাওনা নিয়ে মুখ্যমন্ত্রীর

সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কলকাতার নাইসেড সেন্টারে উচ্চক্ষমতা সম্পন্ন কোভিড পরীক্ষার যন্ত্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। ভার্চুয়াল বৈঠকে এদিন ফের রাজ্যের পাওনা অর্থ নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। এদিন মমতা বলেন, ‘প্রধানমন্ত্রীকে অনুরোধ, আমাদের বকেয়া টাকা দিন।

ঘূর্ণিঝড়ের পরে ৩৫ হাজার কোটি টাকা চেয়েছিলাম। কিন্তু এক হাজার কোটি টাকার বেশি পাইনি। ক্ষতিপূরণে এখনও পর্যন্ত সাড়ে ছ’হাজার কোটি টাকার বেশি খরচ হয়ে গিয়েছে।’ প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী বলেন, ‘রাজ্যের বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে যদি সব টাকা খরচ হয়ে যায় তাহলে রাজ্য সরকার মোকাবিলা করবে কী ভাবে?’ তাঁর কথায়, কেন্দ্রের থেকে বিভিন্ন খাতে বাংলার পাওনা রয়েছে ৫৩ হাজার কোটি টাকা।

সেই টাকা অবিলম্বে দেওয়া হোক। করোনা মোকাবিলায় পরিকাঠামো গড়তে এখনও পর্যন্ত আড়াই হাজার কোটি টাকা খরচ হয়ে গিয়েছে বলে এদিন দাবি করেন মুখ্যমন্ত্রী।

সোমবার প্রধানমন্ত্রী নতুন যন্ত্রটি উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে দিনে দশ হাজার টেস্ট হবে। ফলে রাজ্যে টেস্টের সংখ্যা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যাবে বলে জানিয়েছেন মোদী। এদিন বাংলা ছাড়াও মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশের নাইসেড সেন্টারেও একই ধরনের যন্ত্র উদ্বোধন করেন মোদী। এই ভার্চুয়াল বৈঠকে মমতা ছাড়াও ছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

[ আরও পড়ুন : প্রধানমন্ত্রীর কাছে রাজ্যপালের নামে নালিশ মুখ্যমন্ত্রীর ]

করোনা মোকাবিলায় রাজ্য সরকার কী কী পদক্ষেপ করেছে তাও বিশদে ব্যাখ্যা দেন মুখ্যমন্ত্রী। হাসপাতাল থেকে সেফ হোমের পরিসংখ্যান দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যের মানুষকে এই সংকটাকালীন পরিস্থিতিতে পরিষেবা দিতে রাজ্য সরকার সর্বত ভাবে চেষ্টা করছে এবং পদক্ষেপ করছে।

বাড়িতে থাকা রোগীদের জন্য টেলি মেডিসিন পরিষেবা থেকে কী ভাবে হাসপাতাল ও বেডের সংখ্যা বাড়ানো হচ্ছে সে কথাও বলেন মমতা। তিনি বলেন, রাজ্যে সরকারি, বেসরকারি মিলিয়ে মোট ৮১টি হাসপাতালে কোভিডের চিকিত্‍সা হচ্ছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে রাজ্যে আরও ২০০-র বেশি আইসিইউ কোভিড বেড বাড়বে বলেও প্রধানমন্ত্রীকে বলেন মুখ্যমন্ত্রী। তা ছাড়াও ল্যাবের সংখ্যা আরও বাড়ানোর দাবি জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, রাজ্যে মোট ৫৬টি ল্যাবে কোভিড টেস্ট হচ্ছে। কিন্তু এর মধ্যে ২৬টি ল্যাব অত্যন্ত ছোট। যেখানে দিনে ১৬ থেকে ৩২টির বেশি নমুনা পরীক্ষা করা যাচ্ছে না। তাই আরও ল্যাবের অনুমতি যাতে পাওয়া যায় তারও দাবি জানান মমতা।

আরও পড়ুন : দেশকে সুরক্ষিত রাখতে অগ্রণী ভূমিকা পালন করছে সিআরপিএফ : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button