জাতীয়

ভারতে শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার শেষ দুই পর্বের ট্রায়াল, অনুমতি দিল DCGI

ভারতে শুরু হচ্ছে অক্সফোর্ডের করোনা টিকার শেষ দুই পর্বের ট্রায়াল, অনুমতি দিল DCGI
ফাইল ছবি

অক্সফোর্ডের তৈরি করোনা ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। ভারতে শীঘ্রই শুরু হবে ওই ভ্যাকসিনের পরীক্ষামূলক ট্রায়াল। সম্প্রতি প্রকাশিত হয়েছে অক্সফোর্ড ভ্যাকসিনের প্রথম পর্যায়ে রিপোর্ট। সেই রিপোর্টে যথেষ্ট ভাল ফল মিলেছে বলে দাবি করেছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা।

তাঁদের দাবি, অক্সফোর্ডের ভ্যাকসিনের ডোজে মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হচ্ছে। এমনকী শ্বেত রক্তকণিকাও তৈরি হচ্ছে, যা কিনা করোনার জীবাণু বিনাশে সক্ষম!‌ প্রথম পর্যায়ে সাফল্যের পরই অক্সফোর্ড এবং অ্যাস্ট্রোজেনেকার সঙ্গে চুক্তি করে ভারতে অক্সফোর্ডের ফর্মুলায় ডিএনএ ভ্যাকসিন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।

[ আরও পড়ুন : দেশে আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষের বেশি, মোট মৃত্যু ছাড়াল ৩৮ হাজারের গণ্ডি ]

ডিসিজিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, সেরাম ইনস্টিটিউটের প্রস্তাব ভালো করে খতিয়ে দেখার পরই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া ওই ছাড়পত্র দিয়েছে। অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালের জন্য সিরামের প্রথম প্রস্তাব ডিসিজিআই-এর পছন্দ হয়নি। তারপরই গত মঙ্গলবার দ্বিতীয় প্রস্তাব দেয় সেরাম। ওই প্রস্তাবেই এবার সবুজ সঙ্কেত দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া।

দ্বিতীয় প্রস্তাব অনুযায়ী, দেশের মোট ১৭ টি জায়গায় ১৮ বছরের বেশি বয়সী ১,‌৬০০ জনের শরীরে এই ভ্যাকসিন পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হবে। ১৭টি জায়গার মধ্যে দিল্লির এইমস রয়েছে। ডিসিসিআইয়ের নির্দেশ, এই ১৭টি জায়গা যেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেছে নেওয়া হয়।

[ আরও পড়ুন : রাম মন্দিরের ভূমি পুজোতে নিষিদ্ধ জমায়েত, থকবে কড়া নজরদারি ব্যবস্থা ! ]

সেরাম ইনস্টিটিউটের একটি সূত্র মারফত জানা গিয়েছে, সমস্ত কিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরের মধ্যেই ৩০ থেকে ৪০ লক্ষ করোনা ভ্যাকসিনের ডোজ তৈরি করে ফেলবে সংস্থা। এর ফলে ভারতের ভ্যাকসিন পেতে বিশেষ সমস্যা হবে না, দাবি ওয়াকিবহাল মহলের।

 

 

সুত্র: আজকাল.in

আরও পড়ুন ::

Back to top button