জাতীয়

খালাসি সিস্টেম শেষ করতে চলেছে রেল, আর হবে না নতুন করে নিয়োগ

খালাসি সিস্টেম শেষ করতে চলেছে রেল, আর হবে না নতুন করে নিয়োগ

ব্রিটিশ রাজের সময় থেকে চলে আসা খালাসি সিস্টেম (Telephone attendant-cum-dak khalasis -TADKs) বন্ধ করতে চলেছে ভারতীয় রেল । পাশাপাশি বাংলো পিওন (Railway Ban glow Peon) নিয়োগও আর করা হবে না । সংবাদসংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, বাংলো পিওনরা রেলওয়ে আধিকারিকদের বাড়িতে কাজ করে থাকেন । এই পোস্টে নতুন নিয়োগ এবার বন্ধ করল রেল ।

এই বিষয়ে ৬ অগাস্ট রেলের তরফে নির্দেশ জারি করা হয়েছিল । রেলে এখনও একাধিক ব্যবস্থা রয়েছে যা ব্রিটিশদের সময়ের থেকে চলে আসছে । রেলের বেশিরভাগ আধিকারিক যতদিন চাকরি করেন ততদিন বাংলো পিওনের সুবিধা নিয়ে থাকেন ।

[ আরও পড়ুন : বন্ধুর সঙ্গে ফেসবুকে ছবি পোস্ট করায় স্ত্রীকে পুড়িয়ে হত্যা ]

আধিকারিকরা নিজেদের ইচ্ছে মতো যে কোনও ব্যক্তিকে বাংলো পিওন হিসেবে রেলের চাকরি দিয়ে থাকতেন । দু’তিন বছর সেই আধিকারিকের বাংলোতে তারা কাজ করতেন এবং পরে নিজের পছন্দের জায়গায় পোস্টিং নিয়ে নিতেন । আর আধিকারিকের কাছে এরপর নতুন বাংলো পিওন চলে আসত ।

রেল বোর্ডের নতুন নির্দেশ- রেল বোর্ড টেলিফোন অ্যাটেন্ডেন্ট কাম ডাক খালাসি (Telephone attendant-cum-dak khalasis -TADKs) পদ নিয়েও সমীক্ষা করেছে । পিটিআই-এর খবর অনুযায়ী, ডাক খালাসির নিয়োগ রেল বোর্ডের সমীক্ষার অধীনে রয়েছে তাই এখন নতুন নিয়োগ করা হবে না ।

রেলে ডাক মেসেঞ্জার হয় । রেলের কলকাতা, মুম্বই, সেকেনদরাবাদ, চেন্নাই, হুবলিতে অবস্থিত কার্যালয় থেকে মেসেঞ্জার নিয়মিত খবর নিয়ে যাওয়া আসে করে । এখন এই সমস্ত কাজ ফোন, ফ্যাক্স বা ই-মেলের মাধ্যমেই করা যেতে পারে । কিন্তু তা সত্ত্বেও এখনও প্রতি বছর পুরনো এই ব্যবস্থায় প্রায় কোটি কোটি টাকা খরচ করা হয়ে থাকে । সেটাই এবার বন্ধ করা হল

[ আরও পড়ুন : দেশে আক্রান্তের সংখ্যা ২০ লক্ষ ছাড়াল ]

সুত্র : News18

আরও পড়ুন ::

Back to top button