রাজনীতি

নারদা কাণ্ডে মুকুল রায়কে ইডির নোটিশ নিয়ে জল্পনা

নারদা কাণ্ডে মুকুল রায়কে ইডির নোটিশ নিয়ে জল্পনা

বাংলার রাজনীতিতে আবারও ইডি কম্পন। রাজ্যের দোরগড়ায় বিধানসভার নির্বাচন কড়া নাড়া শুরু করতেই আবারও তত্‍পর হয়ে উঠল ইডি। প্রতিবারই ভোট এলেই ভোট আসার কয়েক মাস আগে থেকেই নানা মামলা নিয়ে মাঠে নেমে পড়ে ইডি’র টিম। একের পর এক তৃণমূল নেতাকে পাঠানো হয় চিঠি। ডাকাস হয় জিজ্ঞাসাবাদ ও তদন্তের জন্য।

এবারেই সেই ছবির কোনও বদল ঘটছে না। তবে লক্ষ্যণীয় ভাবে এবারে ইডি চিঠি পাঠিয়েছে মুকুল রায়কে, যিনি কিনা তৃণমূলের পাট চুকিয়ে বিজেপিতে চলে গিয়েছেন এবং কয়েকদিন আগেও বলেছেন তিনি বিজেপিতেই আছেন, বিজেপিতেই থাকবেন। স্বাভাবিক ভাবেই এখন ইডি’র এই নতুন খেলা নিয়ে বঙ্গ রাজনীতিতে রীতিমত কৌতুহল সৃষ্টি হয়েছে।

জানা গিয়েছে, নারদাকাণ্ড নিয়ে এবার মাঠে নেমেছে ইডি। মুকুল রায়কে নোটিস পাঠিয়ে আগামী ৭ দিনের মধ্যে সমস্ত আয়-ব্যয়ের হিসেবনিকেশ ও ব্যাঙ্ক স্টেটমেন্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেও চলতি বছরের জুন মাসে একবার নোটিস পাঠিয়েছিল ইডি। কিন্তু তখন মুকুল রায় কোভিড ও লকডাউন পরিস্থিতির কথা উল্লেখ করে সময় চেয়ে নেন। কিন্তু এবার ফের নোটিস পাঠাল ইডি।

তবে এই প্রসঙ্গে মুকুল রায়ের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জুন মাসে চিঠির পাঠানোর কথা স্বীকার করলেও এখন নতুন করে কোনও চিঠি পাঠানোর কথা স্বীকার করেননি। তবে মুকুল ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে চিঠি এসেছে।

[ আরও পড়ুন : ‘কাটমানির টাকা কোথায়?’, ফের মমতাকে তোপ ধনকড়ের ]

স্বাভাবিক ভাবেই জল্পনা আবারও ছড়িয়েছে যে, তাহলে বঙ্গ রাজনীতির চাণক্য নামে পরিচিত মুকুল কী সত্যিই ফেরত আসছেন তৃণমূলে! না হলে ইডি’ই বা আবার কেন তাঁর পিছনে পড়ল। আর বিজেপিতে গিয়েও যদি তিনি তদন্ত থেকে রেহাই না পান তাহলে বিজেপিতে গিয়ে কীই বা পেলেন তিনি!

এই জল্পনা ছড়ানোর মূলে রয়েছে সোশ্যাল মিডিয়ায় ঘোরা বেশ কিছু জল্পনা। এদিন সোশ্যাল মিডিয়ায় তৃণমূল থেকে বিজেপিতে যাওয়া বেশ কিছু নেতানেত্রী, জনপ্রতিনিধিদের নিয়ে জল্পনা ছড়িয়েছে। রীতিমত সেই সব পোস্টে দাবি করা হচ্ছে যে তৃণমূলের শীর্ষ স্তরের নেতাদের বাড়িতে গিয়ে বৈঠক করছেন ওই সব বিজেপি সাংসদ ও নেতারা। কারন তাঁরা তৃণমূলে ফিরতে চান।

এরই মধ্যে জল্পনা ছড়িয়েছে মুকুলের বাড়িতে যাওয়া ইডি’র চিঠি। ঘটনাচক্রে এটাও সত্যি বিজেপি থেকে তৃণমূলে আসার জন্য বৈঠক করছেন বলে যাদের নিয়ে জল্পনা ছড়িয়েছে সোস্যাল মিডিয়াতে তাঁরা প্রত্যেকেই মুকুলের হাত ধরেই গেরুয়া শিবিরে গিয়েছেন।

একই সঙ্গে মাস দুই তিন ধরে রাজ্য বিজেপির কোনও কিছুতেই তাঁদের আর সেভাবে সার্বিক ভূমিকায় দেখাই যাচ্ছে না। হতেই পারে যা রটে তার কিছু তো ঘটে। সত্যি রাজনীতি সবসময়ই সম্ভাবনার ওপর দাঁড়িয়ে। হয়না, হতে পারে না বলে কিছুই নেই।

 

 

সুত্র: এই মুহূর্তে

আরও পড়ুন ::

Back to top button