জানা-অজানা

বিড়ালের সাথে মানুষের সখ্যতা ৫৩০০ বছরের পুরনো

বিড়ালের সাথে মানুষের সখ্যতা ৫৩০০ বছরের পুরনো

বিড়াল মানুষের খুব কাছের প্রাণী, পোষা প্রাণীদের তালিকার একদম উপরের দিকেই আছে। আর মানুষের সাথে বিড়ালের এই হৃদ্যতার সম্পর্ক অনেক আগে থেকেই। কত আগে থেকে সেটা নিয়ে গবেষণা করছিলেন বিজ্ঞানীরা। ধারণা করা হত, আজ থেকে প্রায় ৪০০০ বছর আগে মিশরে প্রথম বন্য বিড়ালকে পোষ মানানো হয়। কিন্তু মধ্য চীনের সানঝি প্রদেশে প্রায় ৫৩০০ বছরের প্রাচীন বিড়ালদের দেহ পাওয়া গিয়েছে যেটা কিনা এতদিনে প্রচলিত ধারণাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে। ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সেন্ট লুইসের ফিওনা মার্শাল বলেন, তেজস্ক্রিয় প্রক্রিয়ায় বিড়ালের হাড়ের বয়স নির্ধারণ করা হল। এছাড়া এটাও জানা গেল, এই বিড়ালগুলোর প্রধান খাবার ছিল রোডেন্ট বা ইঁদুরজাতীয় প্রাণী। প্রত্নতত্ত্ববিদরা দুটি বিড়ালের দেহ থেকে অন্তত ৮ টি হাড়ের উপর পরীক্ষা-নিরীক্ষা চালান। এদের মাঝে একটি বিড়াল ছিল বেশ বুড়ো। আরেকটি বিড়াল মানুষের দেয়া খাবার খেয়ে বেঁচে থাকতো, সাথে ইঁদুর তো ছিলই।

মার্শাল ও চীনের আরো কয়েকজন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এই খননকাজের সাথে যুক্ত আছেন। তাঁদের মতে, অনেক প্রাচীনকালে এই বিড়ালগুলো পোষা হত ইঁদুরের উপদ্রব নিয়ন্ত্রণ করার জন্য। এছাড়া তারা সে যুগের একটি শস্য সংরক্ষণের গর্ত খুঁজে পান। এর মোটা দেয়ালগুলো ইঁদুরের দ্বারা ছিদ্র হয়ে গিয়েছিল। এর থেকে বোঝা যায়, ইঁদুরের আক্রমণ সে সময় কত ব্যপক ছিল। বিড়ালরা এসব কৃষি নির্ভর গ্রামের প্রতি আকৃষ্ট হতো, কারণ এখানে উৎপন্ন ফসলের ফাঁকে ফাঁকে লুকিয়ে থাকতো ইঁদুর। অর্থাৎ বিড়ালেরা মনুষ্য বসতি যেখানে ছিল, সেখান থেকে উপকৃত হত। বিড়ালদেরকে সরাসরি পোষ মানানো না হলেও এসময় থেকে যে তারা মানুষের খুব কাছেই বাস করতো সেটা নিশ্চিত।

ডি এন এ বিশ্লেষণ থেকে জানা যায়, বর্তমান বিশ্বের প্রায় ৬০০ মিলিয়ন গৃহপালিত বিড়ালের পূর্বসুরী হচ্ছে উত্তর আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে বসবাসকারী eastern wildcat। নতুন এই আবিষ্কার থেকে উঠে এসেছে আরেক নতুন ধাঁধাঁ, চীনের এই বিড়ালগুলো কি মধ্যপ্রাচ্য থেকে এসেছে? নাকি এ দুই অঞ্চলের বিড়াল সম্পূর্ণ আলাদা? প্রয়োজন আরো বিস্তারিত গবেষণার। এছাড়া বেশ কিছুদিন আগে সাইপ্রাসে ১০ হাজার বছর আগের এক মানুষের দেহের সাথে একটি বিড়ালকেও পাওয়া যায়। তবে সে বিড়ালটি তার পোষা ছিল কিনা, সেই ব্যাপারে এখন প্রকার তথ্য পাওয়া সম্ভব হয়নি। তাই এটা বেশ জটিল একটি প্রশ্ন, মানুষ আর বিড়ালের বর্তমান সম্পর্কের শুরু ঠিক কত বছর আগে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button