রাজনীতিরাজ্যশিক্ষা

সবাই মিলে সুপ্রিম কোর্টে চলুন: মমতা

সবাই মিলে সুপ্রিম কোর্টে চলুন: মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

জয়েন্ট এন্ট্রান্স এবং নিট পরীক্ষা স্থগিত রাখার জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রী সহ বিরোধী নেতৃত্বদের একসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়ার আহ্বান জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরীক্ষা স্থগিত না করলে গণআন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন তিনি।

বুধবার কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে সর্বদল বৈঠকে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, পন্ডিচেরি, ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী। বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ” পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি আমি। ছাত্র-ছাত্রীদের সুরক্ষার স্বার্থে পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়ে আমাদের একসঙ্গে সুপ্রিম কোর্টে যাওয়া উচিত।”

এদিনের ভার্চুয়াল বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “কী করে নিট, জয়েন্ট দেবেন পরীক্ষার্থীরা? ট্রেন বন্ধ। যাতায়াতের সমস্যা। ওঁরা এমনি কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। আরও বেশি ডিপ্রেশনের দিকে ঠেলে দেওয়া ঠিক হবেনা। দেশে ২৪ লক্ষ ছেলেমেয়ে পরীক্ষা দেবে। এটা ছেলেমানুষির বিষয় নয়।

[ আরও পড়ুন : দেশে শুরু হল অক্সফোর্ডের ভ্যাকসিন কোভিশিল্ডের দ্বিতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ ]

” মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “প্রধানমন্ত্রীকে হস্তক্ষেপের অনুরোধ জানিয়েছিলাম। সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে তা পুনর্বিবেচনার আবেদন করতে পারত কেন্দ্র। এই সুযোগ প্রধানমন্ত্রীর হাতেই ছিল। সলিসিটর জেনারেল, অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে তা করতেই পারে।” ছাত্রছাত্রীদের পাশে দাঁড়ানো সরকারের কর্তব্য বলে উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, সেপ্টেম্বর মাসে চলতি বছরের নিট এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে বলে ঘোষণা করেছে। এই পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন পরীক্ষার্থীরা।

কিন্তু পরীক্ষার্থীদের সেই আবেদন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে নির্ধারিত সূচি মেনেই নিট এবং জয়েন্ট হবে। মহামারি আবহে এই পরীক্ষা স্থগিত রাখার আবেদন জানিয়ে সোমবার এবং মঙ্গলবার প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মুখ্যমন্ত্রী। কিন্তু তা সত্ত্বেও নিজেদের সিদ্ধান্তে অনড় কেন্দ্র।

 

 

সুত্র: বিশ্ববাংলা সংবাদ

আরও পড়ুন ::

Back to top button