জাতীয়

উদ্ভাবনী খেলনা দেশেই তৈরি করুন, শিল্প প্রতিষ্ঠানগুলিকে আহ্বান মোদীর

উদ্ভাবনী খেলনা দেশেই তৈরি করুন, শিল্প প্রতিষ্ঠানগুলিকে আহ্বান মোদীর
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আত্মনির্ভর ভারত হিসেবে উঠে আসতে হলে দেশের খেলনা তৈরিতেও আত্মনির্ভর হতে হবে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার মন কি বাত অনুষ্ঠানে একথা জানান তিনি।

তিনি বলেন, গোটা বিশ্বে ৭ লাখ কোটি টাকার খেলনার বাজার রয়েছে, তবে তাতে ভারতের অংশ খুবই কম। এত বৃহত্‍ দেশ হিসেবে, এত নবীন প্রজন্ম থাকা সত্ত্বেও এই কম উত্‍পাদন ঠিক না বলে জানান মোদী। তিনি বলেন , খেলনার জন্য ভোকাল ফর লোকাল হতে হবে। মোদী বলেন, দেশে এমন অনেক কারিগর রয়েছে যারা কিনা সত্যিই দারুণ খেলনা তৈরি করেন। কিন্তু বিশ্বজুড়ে খেলনার বাজার হিসেবে পিছিয়ে রয়েছে দেশ।

এছাড়া কম্পিউটার গেম নিয়েও বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কম্পিউটার গেমও এখন খুব জনপ্রিয়। তবে এই গেমের বেশিরভাগই পশ্চিমী ভাবনায় তৈরি। আমাদের ভারতীয় কম্পিউটার গেম বানাতে হবে। এক্ষেত্রেও আত্মনির্ভর হতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : হাসপাতাল থেকে ঝাঁপ দিয়ে করোনাক্রান্ত ব্যাংকারের আত্মহত্যা

নিজের মন কি বাত-এর ৬৮ তম অনুষ্ঠানে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কথাও খেলনার প্রসঙ্গে তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরও শিশুদের জন্য খেলনার গুরুত্বের কথা বলেছেন। মোদী বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, যে খেলনা অসমাপ্ত, সেই খেলনাই সবচেয়ে ভালো। কারণ শিশুরা তা নিজেদের মতো করে সাজিয়ে নিতে পারে।

কবি জানিয়েছিলেন, তাঁরা যখন ছোট ছিলেন তখন তাঁরা বাড়ির নানান সাধারণ জিনিস নিয়েই খেলতেন। শিশুদের খেলনার তুলনায় খেলার দিকেই মন ছিল বেশি। এরপর একজন শিশু একটি নতুন ধরনের সুন্দর খেলনা কিনে আনায় সবার মন খেলা ছেড়ে খেলনার দিকে চলে যায়। প্রধানমন্ত্রী বলেন, সাধারণ খেলনা দিয়ে খেলার ফলে শিশুদের মধ্যে চিন্তাশীল ভাবনার বিকাশ ঘটতে পারে।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button