জাতীয়

তেলবাহী জাহাজে আগুন, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

তেলবাহী জাহাজে আগুন, পরিবেশ বিপর্যয়ের শঙ্কা

ভারতীয় মহাসাগরে একটি তেলবাহী ট্যাঙ্কারটির আগুন এখনও নেভানো যায়নি। শ্রীলঙ্কা ও ভারত দুই দেশই আগুন নেভাতে জোরালো তৎপরতা চালিয়ে যাচ্ছে। এখনও ট্যাঙ্কার অক্ষত রয়েছে, তবে এটি ফেটে তেল বের হওয়া শুরু হলে ভয়াবহ পরিবেশ বিপর্যয় ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

প্রায় ২ লাখ ৭০ হাজার টন তেল নিয়ে কুয়েত থেকে রওনা হয়েছিল নিউ ডায়মন্ড ট্যাঙ্কার। পারাদ্বীপে যাচ্ছিল জাহাজটি। বৃহস্পতিবার শ্রীলঙ্কা বন্দরের কাছে হঠাৎই এতে আগুন লেগে যায়। জাহাজের ২৩ কর্মীর মধ্যে ১৮ জন ফিলিপিনো এবং ৫ জন গ্রিক।

আগুন লাগার পর তা নেভাতে গিয়ে দুইজন কর্মী আহত হন বলে জানা গেছে। তার মধ্যে একজন এখনও নিখোঁজ। সর্বশেষ অন্য জাহাজ দিয়ে টেনে ভ্যাসেলটিকে পাড়ে নিয়ে যাওয়ার চেষ্টা চলছে।

আরও পড়ুন : তামিলনাড়ুতে বাজি-পটকা কারখানায় বড় বিস্ফোরণ, নিহত প্রায় নয় জন

পানামার ফ্ল্যাগ লাগানো একটি জাহাজ প্রাথমিকভাবে বাকিদের উদ্ধার করে। এরপরেই শ্রীলঙ্কার নৌবাহিনীর ছোট ছোট নৌকা জাহাজের কাছে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে সে অভিযানে যোগ দেয় জাহাজ ও বিমান। শুক্রবার দ্বিতীয় দিনের মতো জাহাজ ও বিমানযোগে অভিযান চালানো হয়েছে।

এখনও কোনও ট্যাঙ্কার থেকে তেল লিক করেনি। তবে যে কোনও সময় ট্যাঙ্কার ফুটো হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। পরিবেশবাদীরা সতর্ক করে বলেছেন, সে ধরনের কিছু ঘটলে শ্রীলঙ্কার উপকূলীয় এলাকার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

উল্লেখ্য, গত জুলাই মাসে মরিশাসে জাপানের একটি ভ্যাসেল থেকে ১ হাজার টনের বেশি তেল সাগরে ছড়িয়ে গিয়ে ব্যাপক পরিবেশ দূষণের সৃষ্টি হয়েছিল।

 

আরও পড়ুন ::

Back to top button