শিক্ষা

রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ক্লাস শুরু? রবিবারই সিদ্ধান্তের সম্ভাবনা

রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কবে থেকে ক্লাস শুরু? রবিবারই সিদ্ধান্তের সম্ভাবনা

রাজ্যে কবে থেকে শুরু হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস । রবিবারই চুড়ান্ত সিদ্ধান্তের সম্ভাবনা । ওইদিন ইউজিসি-র জারি করা গাইডলাইন নিয়ে ভার্চুয়ালি উপাচার্যদের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বেলা একটা থেকে শুরু হবে বৈঠক ।

বৈঠকে ইউজিসির ক্লাস শুরু নিয়ে যে গাইডলাইন জারি হয়েছে তা নিয়ে আলোচনার পাশাপাশি ছাত্র ভর্তি প্রক্রিয়া এখন কতদূর পর্যন্ত গেল? কবে ভর্তি প্রক্রিয়া শেষ হবে প্রস্তুতি কতটা তা নিয়েও আলোচনা হবে বৈঠকে। শিক্ষামন্ত্রী ও উপাচার্যরা ছাড়াও বৈঠকে থাকবেন উচ্চশিক্ষা সচিবসহ দপ্তরের আধিকারিকরা।

বৈঠকেই মূলত একপ্রকার নিশ্চিত হয়ে যাবে ইউজিসির গাইডলাইন মেনে পয়লা নভেম্বর রাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে ক্লাস চালু হবে কি না । যদিও ইউজিসি জানিয়েছে ৩০ অক্টোবরের মধ্যে যেসব প্রতিষ্ঠান ভর্তি প্রক্রিয়া শেষ করতে পারবে না তারা ১৮ নভেম্বর থেকে ক্লাস শুরু করতে পারে ।

ইউজিসি-র ক্লাস শুরুর গাইডলাইন নিয়ে আপাতত কোনও দ্বন্দ্বে যেতে চাইছে না রাজ্য। বরং উপাচার্যদের মতামতকেই অগ্রাধিকার দিতে চলেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। অন্তত বুধবার সেই ইঙ্গিতই দিয়েছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ইউজিসির ক্লাস শুরু এবং শিক্ষাবর্ষ শুরু করা নিয়ে প্রস্তাবিত গাইডলাইন নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সেদিন বলেছিলেন, ‘ ইউজিসির শিক্ষাবর্ষ শুরু নিয়ে গাইডলাইন দেখেছি। উপাচার্যদের মতামত চাওয়া হবে। উপাচার্যদের মতামত শুনেই পরবর্তী সিদ্ধান্ত আমরা নেব।’ সেই মতোই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের এবিষয়ে কী মতামত তা জানতেই রবিবারের বৈঠক ।

আরও পড়ুুন: যে সব পরিবার একসঙ্গে শরীরচর্চা করেন, একসঙ্গে থাকেন: প্রধানমন্ত্রী

চলতি সপ্তাহে মঙ্গলবারই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী করোনা পরিস্থিতিতে ক্লাস শুরু করার গাইডলাইন জানিয়ে ট্যুইট করেন । ৩০ অক্টোবরের মধ্যেই ভর্তি প্রক্রিয়া শেষ করে দেওয়ার গাইডলাইন দেয় কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এবং ১ নভেম্বর থেকে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের প্রথম বর্ষের প্রথম সেমিস্টারের ক্লাস শুরু করার কথা বলা হয় ।

শুক্রবার অবশেষে আনুষ্ঠানিকভাবে ইউজিসি তরফে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস কবে থেকে শুরু, পঠন পাঠনের ক্ষতি রুখতে কিভাবে সামাল দেওয়া হবে তা নিয়ে বিস্তারিত গাইড লাইন জারি করা হয়।

ইউজিসির তরফে তিন পাতার গাইডলাইনে জানানো হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষ এবং ২০২১-২২ শিক্ষাবর্ষের পঠন-পাঠনের ক্ষতি আটকাতে প্রয়োজন হলে সপ্তাহে ৬ দিন ক্লাস নিতে হবে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে। শুধু তাই নয়, কাটছাঁট করতে হবে এককালীন ছুটিগুলিকেও।

শুক্রবার ইউজিসির তরফে ৮ দফা গাইডলাইন জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, প্রবেশিকা বা মেধাভিত্তিক ছাত্র ভর্তির প্রক্রিয়া প্রথম বর্ষের অক্টোবর মধ্যেই শেষ করতে হবে। পড়ে থাকা আসনগুলিতে ৩০ নভেম্বরের মধ্যেই তা পূরণ করে নিতে হবে। ৩১ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নথি গ্রহণ করা যাবে বলে জানানো হয়েছে গাইডলাইনে।

ইউজিসি তরফে গত ২৯ এপ্রিল এবং ৬ জুলাই স্বাস্থ্যবিধি সম্পর্কিত যে গাইডলাইন জারি করা হয়েছিল কিভাবে পড়ানো হবে বা কিভাবে পরীক্ষা নেওয়া হবে সেই সংক্রান্ত গাইডলাইনের কোন পরিবর্তন করা হচ্ছে না বলেই জানানো হয়েছে । COVID-19 প্রোটোকল বিধি মেনেই এই গাইডলাইন গুলি বিশ্ববিদ্যালয়গুলিকে মেনে চলতে হবে বলে নির্দেশ ইউজিসি-এর ।

সুত্র: News18

আরও পড়ুন ::

Back to top button