সংগীত

‘এস পি বালাসুব্রহ্মণ্যমকে ভারতরত্ন দেওয়া হোক’, প্রধানমন্ত্রীকে চিঠি অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর

'এস পি বালাসুব্রহ্মণ্যমকে ভারতরত্ন দেওয়া হোক', প্রধানমন্ত্রীকে চিঠি অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীর

সোমবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগন মোহন রেড্ডি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে এস পি বালাসুব্রহ্মণ্যমকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার আর্জি জানিয়েছেন। শুক্রবারই প্রয়াত হয়েছেন বিশিষ্ট সংগীতশিল্পী স্বনামধন্য এসপি বালাসুব্রাহ্মণ্যমকে।

মুখ্যমন্ত্রী বলেছেন, ভারত সরকারের গত পাঁচ দশক ধরে সঙ্গীত ও শিল্পের ক্ষেত্রে এসপি বালাসুব্রহ্মণ্যমের অসামান্য অবদানের ভিত্তিতে তাঁকে সম্মান জানানো উচিত।

প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে জগন মোহন রেড্ডি জানিয়েছেন, অন্ধ্রপ্রদেশ-সহ তাঁর জন্মভূমি নেল্লোরের মানুষ এসপি বালাসুব্রাহ্মণ্যমের অবদানে গর্বিত। করোনাভাইরাস-সংক্রান্ত জটিলতার কারণে তাঁর মৃত্যুর পর প্রচুর ভক্তদের পাশাপাশি তাঁর সংগীত ও চলচ্চিত্র জগতের সহকর্মীরাও শোকস্তব্ধ।

আরও পড়ুুন: ৯১ বছরে লতা: যার গানের সংখ্যা ছাড়িয়েছে ২৫ হাজার

জগন প্রধানমন্ত্রীকে আরও লেখেন,এসপিবি তেলেগু, তামিল, কন্নড়, মালায়ালাম এবং হিন্দি-সহ ৪০,০০০ এরও বেশি গান গেয়েছেন। তিনি তাঁর কাজের জন্য সেরা প্লেব্যাক সিঙ্গারের জন্য ছ’বার জাতীয় পুরষ্কার পেয়েছেন। তেলুগু সিনেমায় তাঁর কাজের জন্য ২৫ টি অন্ধ্র প্রদেশের রাজ্য নান্দী পুরষ্কার এবং কর্ণাটক ও তামিলনাড়ুতে অসংখ্য রাষ্ট্রীয় পুরষ্কার অর্জন করেছেন।

দেড় মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে রোগের সঙ্গে লড়াই করছিলেন। শুক্রবার থেমে যায় সেই লড়াই। প্রয়াত হন বিশিষ্ট সংগীতশিল্পী এস পি বালাসুব্রহ্মণ্যম। তাঁর বয়স হয়েছিল ৭৪। এমজিআর, শিবাজি গণেশান, রজনীকান্ত, কমল হাসান, সলমন খান থেকে শুরু করে অসংখ্য অভিনেতার সঙ্গে কাজ করেছিলেন।

অনুরাগারী তাঁকে পাদুম নীলা উপাধি দিয়েছিলেন। নব্বইয়ের দশকে বলিউডে সলমন খানের ‘মেয়নে প্যায়ার কিয়া’, ‘হাম আপকেে হ্যায় কৌন’-এর মতো সুপারহিট ছবিতে প্রতিটি গানে প্লে-ব্যাক করেছিলেন এস পি বালাসুব্রহ্মণ্যম। শাহরুখ খানের ‘চেন্নাই এক্সপ্রেস’-এও গান গেয়েছিলেন বিশিষ্ট শিল্পী।

 

সুত্র: লেটেস্ট লি

আরও পড়ুন ::

Back to top button