রাজনীতিরাজ্য

পশ্চিমবঙ্গে বিহার, উত্তরপ্রদেশের মতো মাফিয়ারাজ চলছে’: দিলীপ ঘোষ

পশ্চিমবঙ্গে বিহার, উত্তরপ্রদেশের মতো মাফিয়ারাজ চলছে': দিলীপ ঘোষ

ভর সন্ধ্যায় টিটাগড়ে বিজেপির ডাকসাইটে নেতা মণীশ শুক্ল খুনের ঘটনায় উত্তাল রাজ্য রাজনীতি। এই ঘটনায় সরাসরি তৃণমূল কংগ্রেসের দিকে অভিযোগের আঙুল তুলেছে বিজেপি। ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং আবার এই ঘটনায় পুলিশের যোগের অভিযোগও করেছেন। সোমবার সকাল থেকে ব্যারাকপুর সাংগঠনিক জেলায় ১২ ঘণ্টার বনধ ডেকেছে বিজেপি।

তার মধ্যেই এবার এই ঘটনা নিয়ে মন্তব্য করতে গিয়ে বিহার ও উত্তরপ্রদেশকে উদাহরণ হিসেবে টেনে এনে বেফাঁস মন্তব্য করে বসলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সোমবার সকালে সংবাদমাধ্যমের সামনে এই মন্তব্য করেন দিলীপ ঘোষ। তাঁকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গের আইনশৃঙ্খলা বলে কিছু নেই। দিন দিন এই রাজ্যটা বিহার, উত্তরপ্রদেশের মতো হয়ে যাচ্ছে।

পশ্চিমবঙ্গে বিহার, উত্তরপ্রদেশের মতো মাফিয়ারাজ চলছে।’ দিলীপের এই মন্তব্য এমন সময়ে এসেছে যখন উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকারও চরম অস্বস্তিতে। হাথরাসে দলিত তরুণীর গণধর্ষণ ও মৃত্যুর ঘটনায় উত্তাল দেশ। বিরোধীরা সরব হয়েছে যোগী প্রশাসনের বিরুদ্ধে। চাপ বাড়ছে যোগী আদিত্যনাথের উপর। এমনকি পশ্চিমবঙ্গে এই ঘটনায় মিছিল করেছেন তৃণমূল নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় বিরোধীরা একযোগে বিজেপি সরকারের বিরুদ্ধে সুর চড়াচ্ছে।

আরও পড়ুন: ভিড়ের আড়ালে মাস্কে মুখ ঢাকা দুষ্কৃতীদের গুলিতে নিহত মণীশ, চাঞ্চল্যকর তথ্য পুলিশের হাতে

সেই সময় পশ্চিমবঙ্গে এক রাজনৈতিক নেতা খুনের ঘটনা নিয়ে বলতে গিয়ে উত্তরপ্রদেশের উদাহরণ টেনে এনে বিতর্ক আরও বাড়ালেন দিলীপ ঘোষ নিজেই। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, বাংলার সঙ্গে তুলনা করতে গিয়ে এমন দুই রাজ্যের নাম টেনে আনলেন দিলীপ যার মধ্যে একটি রাজ্য উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতায় রয়েছে, অন্য রাজ্য বিহারে এনডিএ জোটের প্রতিনিধি হিসেবে ক্ষমতায় নীতীশ কুমার।

কিছুদিন পরেই সেখানে বিধানসভা ভোট রয়েছে। বিজেপি বারবার অভিযোগ করে বাংলার আইনশৃঙ্খলার অবনতি হয়েছে। এখানে স্বৈরাচারী সরকার ক্ষমতায় রয়েছে। তাহলে সেই রাজ্যের সঙ্গে তুলনা করতে গিয়ে নিজেদের শাসনে থাকা দুটি রাজ্যের উদাহরণ টেনে তো সেই রাজ্যদুটিরও আইনশৃঙ্খলা খারাপ, এমনটাই বোঝালেন বিজেপির রাজ্য সভাপতি।

পর্যবেক্ষকরা আরও জানিয়েছেন, বিহার বা উত্তরপ্রদেশে বাহুবলী বা মাফিয়ারাজের ঘটনা নতুন নয়। কিন্তু বিজেপির দাবি, উত্তরপ্রদেশে রামরাজ্য তৈরি করছে তারা। কিছুদিন আগেই অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো হয়েছে। নীতীশ কুমারের নেতৃত্বে এক ‘অন্য বিহার’ হয়ে উঠেছে বলে কিছুদিন আগে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই।

কিন্তু দিলীপ ঘোষের এদিনে মন্তব্য তো বিজেপির সব দাবির বিরুদ্ধে গেল। তৃণমূলের সমালোচনা করতে গিয়ে বেফাঁস মন্তব্য করে আখেরে বিজেপিরই অস্বতি বাড়ালেন দিলীপ, এমনটাই মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ।

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button