জাতীয়

ট্রেনের বুকিংয়ের নিয়মে বড়সড় বদল, জেনে নিন বিস্তারিত !

ট্রেনের বুকিংয়ের নিয়মে বড়সড় বদল, জেনে নিন বিস্তারিত !

বদলে যাচ্ছে ট্রেনের রিজার্ভেশন করার নিয়মকানুন। যাত্রীদের সুবিধার্থে কিছু পরিবর্তন নিয়ে আসছে ভারতীয় রেল। ১০ই অক্টোবর অর্থাত্‍ আগামিকাল থেকে এই নিয়ম লাগু করা হবে বলে খবর।

যদি আচমকা কোথাও যাওয়ার প্রয়োজন পড়তো, তাহলে ট্রেনে রিজার্ভেশন পেতে গেলে রীতিমত কাঠখড় পোড়াতে হত এতদিন। আসন পাওয়া যেত না, ভাগ্যক্রমে তা পাওয়া গেলেও টিকিট কনফার্ম হত না। ফলে খুব সমস্যায় পড়তেন যাত্রীরা। এবার থেকে বদলে যাচ্ছে সেই নিয়ম।

রেল যাত্রীদের জন্য এবার সুখবর নিয়ে আসতে চলেছে রেল মন্ত্রক। দ্বিতীয় রিজার্ভেশন চার্টের সময় বদলে যাচ্ছে। ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে এই তালিকা প্রকাশ করা হবে বলে জানা গিয়েছে।
করোনা ভাইরাস সংক্রমণের জেরে এই সিদ্ধান্ত নিয়েছে রেল মন্ত্রক। জানা গিয়েছে এর আগে দ্বিতীয় রিজার্ভেশন তালিকা ২ ঘন্টা আগে প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে ফের তা বদলে ট্রেন ছাড়ার আধঘন্টা আগে প্রকাশ করার কথা জানায় ভারতীয় রেল।

আরও পড়ুন: জমি নিয়ে বিবাদের জেরে পুরোহিতকে জ্যান্ত পুড়িয়ে হত্যা

ট্রেন ছাড়ার চার ঘন্টা আগেই তৈরি হয়ে যায় প্রথম রিজার্বেশন তালিকা। এবার দ্বিতীয় রিজার্ভেশন তালিকা প্রকাশের সময় বদলানোর জন্য যাত্রীদের হাতে আরও সময় বাড়ল টিকিট কাটার। এবার থেকে তাই দ্বিতীয় তালিকা প্রকাশের আগে পর্যন্ত টিকিট কাটতে পারবেন যাত্রীরা। টিকিট দেওয়া হবে আগে এলে আগে পাবেন নিয়মের ভিত্তিতে।

জানা গিয়েছে, পুজোর মরশুমে ৩৯ জোড়া নতুন ট্রেন‌ চালানোর সিদ্ধান্ত নিয়েছেরেল মন্ত্রক। ট্রেন পরিষেবা বাড়াতেই এই ঘোষণা করা হয়েছে রেলের পক্ষ থেকে। রেল মন্ত্রকের পক্ষ থেকে জানা গিয়েছে, প্রাথমিকভাবে সুবিধাজনক তারিখ থেকে এই ট্রেন পরিষেবাগুলি চালু করা হবে। জেনারেল এসি এক্সপ্রেস, শতাব্দী, রাজধানী ও দুরন্ত সহ নতুন ট্রেনের তালিকা প্রকাশ করেছে রেল।

এদিকে, বেশ কিছু স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চালানোর কথা বলা হয়েছে। যেমন প্রতিটি সিটের মাঝে একটি করে সিট ফাঁকা রাখা হবে। প্রত্যেক যাত্রীর কাছে দেওয়া হবে প্রোটেকশন কিট, যাতে থাকবে এক জোড়া গ্লাভস, ফেস শিল্ড, মাস্ক, স্যানিটাইজার। এছাড়াও বলা হয়েছে বগিতে প্রবেশের আগে প্রত্যেক যাত্রীর দেহের তাপমাত্রা মাপা হবে। চলবে স্যানিটাইজার দেওয়ার কাজও।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button