জাতীয়

নতুন বছরের শুরুতে একাধিক করোনা ভ্যাকসিন পেতে চলেছে ভারত, দাবি কেন্দ্রের

নতুন বছরের শুরুতে একাধিক করোনা ভ্যাকসিন পেতে চলেছে ভারত, দাবি কেন্দ্রের

সুস্থতার হার ঊর্ধ্বমুখী এবং মৃত্যুর হার নিম্নমুখী হলেও মোটের ওপর দেশে করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজনক। আর এমন সময়ে উত্‍সবের মরশুমে কিছুটা স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করছে দেশবাসী। কিন্তু সেই চেষ্টাটা নিরাপদ হবে কি? এই প্রশ্ন উঠছে সকলের মনে।

এর পাশাপাশি আরও একটি প্রশ্ন গত বেশ কয়েক মাস ধরে সকলের মনে ঘোরাফেরা করছে। আর তা হল, কবে বাজারে আসবে করোনা ভ্যাকসিন? এই প্রসঙ্গে কিছুটা আশার বাণী শোনাল কেন্দ্র। এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বলা হয়েছে আরও কিছু সময় ধৈর্য্য ধরে অপেক্ষা করতে হবে।

সব ঠিকঠাক চললে সামনের বছরের শুরুতে একটি নয়, একাধিক ভ্যাকসিন পেতে চলেছে ভারত। আজ, মঙ্গলবার মন্ত্রীগোষ্ঠীর বৈঠকে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

তিনি এ প্রসঙ্গে বলেন, ‘আশা করছি, সামনের বছরের শুরুতেই দেশে করোনার ভ্যাকসিন চলে আসবে। তবে সেটা একটি বা দুটি নয়, একাধিক সংস্থার ভ্যাকসিন পেতে চলেছি আমরা। এখন আমাদের বিশেষজ্ঞরা নিরন্তর পরিকল্পনা করছেন, কীভাবে এই ভ্যাকসিন সুষ্ঠুভাবে সরবরাহ করা যায়, তাই নিয়ে।’প্রসঙ্গত, এই মুহূর্তে ভারতে চারটি করোনা ভ্যাকসিন প্রি ক্লিনিকাল ট্রায়ালে রয়েছে।

আরও পড়ুন : ফের উত্তরপ্রদেশে আক্রান্ত তিন দলিত কিশোরী

হর্ষবর্ধন চাইছেন, ভারতীয়রা সিঙ্গেল ডোজ ভ্যকসিন পান। যদিও তিনি এ কথাও স্মরণ করেছেন, অনেক ক্ষেত্রে যে পরিমাণ অ্যান্টিবডি দরকার হয় প্রতিরোধের জন্য, তা সিঙ্গল ডোজে মেলে না।

এদিকে সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়া ও ভারত বায়োটেকের ভ্যাকসিনগুলির ক্ষেত্রে সম্ভাব্য ডোজের সংখ্যা দুই। সেক্ষেত্রে পরবর্তী পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে কী কী পদক্ষেপ নেওয়া হবে, তা বাজারে আসার পরই চিকিত্‍সকরা জানাতে পারবেন বলে জানা গিয়েছে।

তবে সব মিলিয়ে আশার বাণী এটাই যে, আগামী বছরের শুরুতে ভারতে আসতে পারে একাধিক করোনা ভ্যাকসিন। এর ফলে করোনা মুক্ত দেশ হয়তো আমরা পেতে চলেছি।

সুত্র: Bharat Barta

আরও পড়ুন ::

Back to top button