খেলা

সিডনি টেস্ট জিতলেই ধোনির পাশে রাহানে

সিডনি টেস্ট জিতলেই ধোনির পাশে রাহানে - West Bengal News 24

অস্ট্রেলিয়ার বিপক্ষে বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের আগে নেটে ঘাম ঝরিয়েছে ক্রিকেটাররা। বৃহস্পতিবার ম্যাচটি শুরু হবে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে। সবার চোখ আরও একবার ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের দিকে, যিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে বক্সিং ডে টেস্টে ভারতকে এনে দিয়েছিলেন অসাধারণ জয়।

বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের দায়িত্ব নেন রাহানে এবং অ্যাডিলেডে ভয়াবহ ধসের পর মেলবোর্নে ভাগ্যের চাকা ঘুরে দাঁড়ায় তার নেতৃত্বে। সিরিজে ভারতকে সমতায় ফেরাতে দারুণ এক শতক হাঁকান তিনি।

এবার একই ফলের পুনরাবৃত্তির জন্য মুখিয়ে তারা। আর সিডনিতে যদি সফরকারীরা আরেকটি জয় পায়, তাহলে রাহানে স্পর্শ করবেন সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির রেকর্ডকে।

অধিনায়ক হিসেবে প্রথম চারটি টেস্ট জিতেছিলেন ধোনি। ২০০৮ সালে অনিল কুম্বলের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর ওই কীর্তি গড়েন তিনি। টেস্ট অধিনায়ক হিসেবে রাহানের সাফল্য এখন পর্যন্ত শতভাগ। তিন টেস্ট নেতৃত্ব দিয়ে সবগুলো জিতেছেন তিনি।

আরও পড়ুন: ধোনিকন্যা জিভাও এবার বিজ্ঞাপনে (ভিডিও)

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ে শুরু। পরের বছর আফগানিস্তানকে হারায় তার দল এবং এই বছরের প্রথম ম্যাচে আবারও অস্ট্রেলিয়া বধ। সিডনিতে আবার স্বাগতিকদের বিপক্ষে জিতলেই ধোনির পর অধিনায়ক হিসেবে প্রথম চার ম্যাচ জয়ের স্বাদ পাবেন রাহানেও।

আরেকটি মাইলফলক স্পর্শ করার অপেক্ষায় ভারপ্রাপ্ত অধিনায়ক। অস্ট্রেলিয়ার মাটিতে এক হাজার রান থেকে আর ২০৩ রান দূরে রাহানে, বর্তমানে তার রান ৭৯৭। তৃতীয় টেস্টে বাকি রানটুকু করতে পারলে পঞ্চম ভারতীয় হিসেবে এই তালিকায় নাম লেখাবেন তিনি।

দেশের বাইরে রাহানের নামের পাশে রয়েছে ২ হাজার ৮৯১ রান। অর্থাৎ নবম ভারতীয় হিসেবে ভারতের বাইরে তিন হাজার বা তার বেশি রানের মাইলফলক থেকে আর ১০৯ রান পেছনে তিনি। এই তালিকায় ৮ হাজার ৭০৫ রান নিয়ে সবার উপরে ব্যাটিং গ্রেট শচীন টেন্ডুলকার।

জয় পেলে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৪২ বছরের খরা কাটাবে সফরকারীরা। এই ভেন্যুতে ১২ ম্যাচ খেলে কেবল একবার জিতেছে, হেরে গেছে ৬টি। এখানে তাদের একমাত্র জয় ১৯৭৮ সালে, বিশান সিং বেদীর নেতৃত্বে তারা অস্ট্রেলিয়াকে ইনিংস ও ২ রানে হারায়।

আরও পড়ুন ::

Back to top button