আন্তর্জাতিক

ইরাক থেকে সেনা প্রত্যাহারে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র

ইরাক থেকে সেনা প্রত্যাহারে আলোচনায় বসছে যুক্তরাষ্ট্র - West Bengal News 24

ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে দেশটির সঙ্গে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র। আগামী এপ্রিলে এ আলোচনা শুরু হবে বলে জানা গেছে। ইরাকে এখন আড়াই হাজার মার্কিন সেনা আছে। সেনা প্রত্যাহার নিয়ে আলোচনা প্রথম শুরু হয়েছিল সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে। নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের আমলে এই প্রথমবার আলোচনা হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। বুধবার (২৪ মার্চ) এসব তথ্য দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম।

মার্কিন ও জোট বাহিনীর সেনার ইরাকে থাকার ঘোষিত উদ্দেশ্য হলো ইরাকি বাহিনীকে প্রশিক্ষিত করা, যাতে তারা ইসলামিক স্টেট বা আইএসের মোকাবিলা করতে পারে। আইএস যাতে আবার ইরাকে তাদের শক্তি প্রতিষ্ঠা না করতে পারে।

আরও পড়ুন : ব্রাজিলে করোনায় মৃত্যু ৩ লাখ ছাড়াল

এবার আগামী এপ্রিলে ইরাকে থাকা সেই আড়াই হাজার মার্কিন সেনা প্রত্যাহার করা নিয়ে আলোচনায় বসবেন দুই দেশের কর্তারা। তবে শুধু সেনা প্রত্যাহার নিয়েই আলোচনা হবে না; বাণিজ্য, পরিবেশ, সাংস্কৃতিক বিষয়েও কথা হবে। দ্বিপাক্ষিক স্বার্থের বিষয়েও কথা হবে।

ইরানের জেনারেল সুলেইমানি এবং ইরাকের মিলিশিয়া নেতা আবু মাহদি আল-মুহান্দিকে হত্যার পর ওয়াশিংটনের সঙ্গে বাগদাদের সম্পর্ক খারাপ হয়েছে। এরপর ইরাকের পার্লামেন্টে অ্যামেরিকার নেতৃত্বাধীন জোট বাহিনীর চলে যাওয়ার ব্যাপারে প্রস্তাব গৃহীত হয়েছে। এই প্রস্তাব অবশ্য সরকার মানতে বাধ্য নয়। সম্প্রতি দুই দেশের সম্পর্ক আগের তুলনায় কিছুটা ভাল হয়েছে। তবে ইরানপন্থি কিছু দল পার্লামেন্টে সমানে মার্কিন বাহিনী প্রত্যাহারের দাবি তুলছে।

আরও পড়ুন ::

Back to top button