আন্তর্জাতিক

মিয়ানমারে অনির্দিষ্টকালের জন্য ইন্টারনেট বন্ধ

মিয়ানমারে অনির্দিষ্টকালের জন্য ইন্টারনেট বন্ধ - West Bengal News 24

মোবাইল ডাটায় নিষেধাজ্ঞা জারির পর এবার শুক্রবার (২ এপ্রিল) সকাল থেকেই ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারেনি মিয়ানমারের বেশির ভাগ নাগরিক। অনির্দিষ্টকালের জন্য ওয়্যারলেস ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা বন্ধ ঘোষণা করেছে দেশটির সামরিক সরকার।

বিক্ষোভকারীদের প্রতিহত করার কৌশল হিসেবে যোগাযোগ ব্যবস্থায় নিয়ন্ত্রণ আনতে চাচ্ছে জান্তা সরকার। ইন্টারনেট পরিষেবা বন্ধ করার জন্য টেলিকম সংস্থাগুলোকে নির্দেশনা দেয় পরিবহণ ও যোগাযোগ মন্ত্রণালয়।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ২৮ লাখ ৫০ হাজার ছাড়ালো

অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) তথ্য অনুযায়ী, মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৫৪৩ জনের।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছে, ফেব্রুয়ারিতে সেনা অভ্যুত্থানের পর থেকেই জান্তা সরকারের কারণে নিখোঁজ রয়েছেন শত শত রাজনীতিক, নির্বাচন কর্মকর্তা, সাংবাদিক, কর্মী ও আন্দোলনকারী।

এএপিপি বলছে, সাংবাদিক, সরকারি কর্মকর্তা, ট্রেড ইউনিয়নকর্মী, লেখক, ছাত্র, বেসামরিক নাগরিক, বিক্ষোভকারী, শিশুসহ অন্তত দুই হাজার ৭৫১ জনকে আটক করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি থেকে সেনা অভ্যুত্থানের অবসান ও দেশটির নেত্রী অং সান সু চি’সহ সামরিক বাহিনীর হাতে আটক রাজনৈতিক নেতাদের মুক্তির দাবিতে রাজপথে রয়েছে মিয়ানমারের নিরশ্র ও গণতন্ত্রপন্থি সাধারণ জনগণ।

আরও পড়ুন ::

Back to top button