আন্তর্জাতিক

মিয়ানমারে ২৩ হাজার বন্দিকে মুক্তি

মিয়ানমারে ২৩ হাজার বন্দিকে মুক্তি - West Bengal News 24

নববর্ষ উপলক্ষে সাধারণ ক্ষমার আওতায় ২৩ হাজার ১৮৪ বন্দিকে মুক্তি দিয়েছে মিয়ানমারের সামরিক সরকার। শনিবার (১৭ এপ্রিল) এ খবর দিয়েছে বার্তাসংস্থা। আজ মিয়ানমারে ঐতিহ্যবাহী নববর্ষের প্রথম দিন। পাঁচদিন ধরে চলা ছুটির শেষ দিনটি সাধারণত বৌদ্ধ মন্দির পরিদর্শন এবং রাস্তায় পানি নিক্ষেপ ও পার্টি করে উদযাপিত হয়।

প্রিজন বিভাগের মুখপাত্র কিউ টুন বলেন, এই আটককৃতরা বেশিরভাগই ১ ফেব্রুয়ারির আগে থেকে বন্দি ছিলেন তবে কিছু আছেন যারা পরে কারাবরণ করেছিলেন। তবে সামরিক শাসনের বিরুদ্ধে বিক্ষোভে আটক কাউকে মুক্তি দেওয়া হয়েছে কিনা তা তিনি বলতে পারেননি।

আরও পড়ুন : কিউবায় ৬ দশকের কাস্ত্রো যুগের অবসান

এর আগে, শুক্রবার (১৬ এপ্রিল) মিয়ানমারে জান্তা সরকারকে ক্ষমতা থেকে অপসারণের লক্ষ্যে ‘জাতীয় ঐক্য সরকার’ গঠনের ঘোষণা দিয়েছে আত্মগোপনে কাজ করা একটি ‘ছায়া সংসদ’। তাতে অং সান সু চির দলের ক্ষমতাচ্যুত এমপি, জাতিগত সংখ্যালঘুদের প্রতিনিধি ও বিক্ষোভের নেতারা রয়েছেন।

সেনাবাহিনীকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করার লক্ষ্যে গণতন্ত্রের জন্য লড়াইরত সব পক্ষের প্রতিনিধিদেরকে নিয়ে এই ‘ জাতীয় ঐক্য সরকার’ গঠন করা হয়েছে। ভিডিও বার্তার মাধ্যমে এই সরকার গঠনের ঘোষণা দেন মিয়ানমারের গণতন্ত্রপন্থি আন্দোলনের নেতা মিন কো নাইং।

আরও পড়ুন ::

Back to top button