রাজ্য

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সময় চেয়ে আদালতের দ্বারস্থ SSC

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় সময় চেয়ে আদালতের দ্বারস্থ SSC - West Bengal News 24

আপার প্রাইমারি নিয়োগের (Upper Primary Recruitment) ইন্টারভিউ লিস্ট পাবলিশ বা প্রস্তুতির জন্য আদালত তাদের আরও চার সপ্তাহ সময় দিক, এই আবেদন নিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হল স্কুল সার্ভিস কমিশন (SSC)।

সোমবার বিচারপতি অরিন্দম সিনহার এজলাস এ ব্যাপারে কোনও নির্দেশ দেয়নি। তবে মামলাটি গ্রহণ করে শুনানি শেষে তা বিচারপতি মৌসুমী ভট্টাচার্যর রেগুলার বেঞ্চে পাঠিয়েছেন। সেখানেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ হবে। প্রসঙ্গত, পূর্বেকার একটি মামলার রায়ে মে মাসের ১০ তারিখের মধ্যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করার জন্য এসএসসিকে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট।

আদালত সূত্রে জানা গিয়েছে, এসএসসি কর্তৃপক্ষের এদিনের বক্তব্য, ২০২০-র ১১ ডিসেম্বর হাই কোর্ট যে্ নির্দেশ দিয়েছিল কমিশন তা কার্যকর করতে চায়। ‌কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ায় তারা আদালত অবমাননার মামলা হবে এমন আশঙ্কা করছে। তাই তারা আগের নির্দেশ মডিফিকেশন এর জন্য আবেদন জানিয়েছিল। তাদের আবেদন ইন্টারভিউ লিস্ট পাবলিশ বা প্রস্তুতির জন্য আদালত তাদের আরও চার সপ্তাহ সময় দিক।

এদিন তা বিচারের জন্য বিচারপতি মৌসুমী ভট্টাচার্যর রেগুলার বেঞ্চে পাঠানো হয়েছে। একইসঙ্গে অবশ্য, যে পক্ষ আদালত অবমাননার মামলা করতে পারে বলে এএসসি মনে করছে তাদের নোটিস দিতে নির্দেশ দিয়েছে অরিন্দম সিনহার বেঞ্চ।

প্রসঙ্গত, আদালতের নির্দেশ অনুযায়ী ১০ মে মধ্যে আপার শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার ইন্টারভিউ লিস্ট প্রকাশ ও ঠিক তার আট সপ্তাহের মধ্যে মেরিট লিস্ট প্যানেল প্রকাশ করার কথা। এবং ৩১ জুলাইয়ের মধ্যে প্রার্থীদের রেকমেন্ডেশন দেওয়া বা যোগদানের পূর্বেকার অর্ডার রয়েছে। এদিনের পশ্চিমবঙ্গ আপার প্রাইমারি চাকরিপ্রার্থী মঞ্চের সহ সভাপতি সুশান্ত ঘোষ জানিয়েছেন, কভিডজনিত কারণে রাজ্যে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেটা সম্পর্কে মঞ্চ ওয়াকিবহাল।

কিন্তু কমিশনের ওয়েবসাইটে আদালতের রায় অনুযায়ি ১০ মের মধ্যে ইন্টারভিউ লিস্ট প্রকাশ করা হল না ও কোনও বিবৃতি না দিয়ে যেভাবে নীরব ছিল এসএসসি, সেটা মঞ্চের পক্ষে আশঙ্কাজনক ছিল। কিন্তু এদিন আদালতে কমিশনের আবেদনে বোঝা যাচ্ছে তারা আদালতের রায় নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল। ঐকান্তিক আবেদন, কমিশন কোর্ট অর্ডার ও গ্যাজেট বিধি মেনে বর্ধিত শূন্যপদে দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন ও যথারীতি ব্যবস্থা গ্রহণ করুক।

সূত্র : সংবাদ প্রতিদিন

আরও পড়ুন ::

Back to top button