অর্থনীতি

Post Office-এর এই স্কিমে টাকা রাখলেই পাঁচ বছরে মিলবে ১৪ লাখ!

Post Office Senior Citizen Savings Scheme (SCSS) : Post Office-এর এই স্কিমে টাকা রাখলেই পাঁচ বছরে মিলবে ১৪ লাখ! - West Bengal News 24

Post Office Senior Citizen Savings Scheme (SCSS): পোস্ট অফিস নানা ধরণের স্কিম বাজারে নিয়ে এসেছে। অনেক ব্যাঙ্কের চেয়ে পোস্ট অফিসে সুদের হার বেশি।

করোনা সঙ্কটের মধ্যে অর্থ বিনিয়োগ করে মাত্র পাঁচ বছরে লাখপতি হওয়ার সুযোগ। পোস্ট অফিসে Senior Citizen Savings Scheme (SCSS)-এ 7.4 শতাংশ হারে সুদ পাওয়া যায়। একনজরে দেখে নেওয়া যাক, মাত্র পাঁচ বছরে কী ভাবে ১৪ লাখ টাকা উপার্জন করতে পারবেন-

কারা অ্যাকাউন্ট খুলতে পারবেন?
৬০ বছর বা তার বেশি বয়সের ব্যক্তিরাই Senior Citizen Savings Scheme-এ অ্যাকাউন্ট খুলতে পারবেন। এছাড়া চাকরি থেকে Voluntary Retirement নেওয়া ব্যক্তিরাও এই অ্যাকাউন্ট খুলতে পারবেন।

১০ লাখে মিলবে ১৪ লাখ!
প্রবীণ নাগরিকরা যদি এই স্কিমে ১০ লাখ টাকা বিনিয়োগ করেন, তবে ৫ বছর পরে 7.4 শতাংশ সুদের হারে মোট ১৪,২৮,৯৬৪ টাকা পাবেন। অর্থাৎ মাত্র পাঁচ বছরে অতিরিক্ত ৪,২৮,৯৬৪ টাকা পাওয়া যায়।

সবচেয়ে কম কত টাকা রাখা যায়?
প্রবীণ নাগরিককে যে ১০ লাখ টাকাই রাখতে হবে এমন কোনও বাধ্যবাধকতা নেই। মাত্র ১০০০ টাকা দিয়ে এই অ্যাকাউন্ট খোলা যায়। সর্বোচ্চ ১৫ লাখ টাকা রাখা যাবে এই অ্যাকাউন্টে।

স্কিমের মেয়াদ
Senior Citizen Savings Scheme-এর মেয়াদ ৫ বছর। তবে বিনিয়োগকারী চাইলে এই সময়সীমা বাড়াতে পারেন। ম্যাচুরিটির পরে আরও তিন বছর এই স্কিমের মেয়াদ বাড়ানো যায়। এর জন্য বিনিয়োগকারীকে পোস্ট অফিসে আবেদন করতে হবে।

যৌথ অ্যাকাউন্ট খোলার সুবিধা
এই স্কিমের আওতায় বিনিয়োগকারী তার স্ত্রী বা স্বামীর সঙ্গে যৌথভাবে অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে এক্ষেত্রেও সর্বোচ্চ বিনিয়োগ ১৫ লাখের বেশি হবে না।

আরও পড়ুন ::

Back to top button