বীরভূম

কোভিড জয়ী ১৮ দিনের সদ্যোজাত, টানা ১০ দিন ভেন্টিলেশনে থেকে লড়াই

কোভিড জয়ী ১৮ দিনের সদ্যোজাত, টানা ১০ দিন ভেন্টিলেশনে থেকে লড়াই - West Bengal News 24

লড়াইয়ের নজির সৃষ্টি করল এক সদ্যজাত। করোনা আক্রান্ত হয়েছিল এই ১৮ দিনের শিশুটি। মাসখানেক আগে বীরভূমের রামপুরহাট হাসপাতাল থেকে স্থানান্তর করা হয় বর্ধমান মেডিক্যাল কলেজে। স্নায়ুর সমস্যা থাকায় একরত্তিকে ওই হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়‌। দেখা যায় শিশুটি শ্বাসকষ্টে ভুগছেন। তারপরই তার করোনা টেস্ট করা হয় এবং তাতেই রিপোর্ট পজেটিভ আছে।

ক্রমশ অবস্থা খারাপ হতে থাকে। ফুসফুস এবং হৃত্‍পিন্ডে সংক্রমণ ছড়িয়ে পড়ে। তারপরই তাকে ভেন্টিলেশনে রাখার সিদ্ধান্ত নেন চিকিত্‍সকেরা। টানা ১০ দিন লড়াই করে শিশুটি। তারপরই রিপোর্ট নেগেটিভ আসে।‌ পরীক্ষা-নিরীক্ষা করার পরে দেখা যায় ফুসফুস এবং হৃত্‍পিন্ডের সংক্রমণ অনেকটা কমে গিয়েছে। তবে এখনও পর্যন্ত সে শিশু বিভাগে চিকিত্‍সাধীন। নিউরো সমস্যার জন্য তাকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের সুপার স্পেশালিটি উইং অনাময়-এ নিয়ে যাওয়া হবে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘শিশুদের বেশিরভাগই কোভিড থেকে সেরে উঠছে। কিন্তু এত ছোট বাচ্চা সঙ্গে তার অত্যন্ত জটিল শারীরিক অবস্থা। তা থেকে সেরে উঠেছে এই শিশুটি। আমাদের কাছে এটি অত্যন্ত আনন্দের। শিশুটি এখন সুস্থ রয়েছে তবে নিউরো সমস্যা আছে। যার ফলে তাকে অন্য বিভাগে পাঠানো হবে। চিকিত্‍সক এবং স্বাস্থ্যকর্মীদের এই অপ্রাণ চেষ্টায় শিশুটি সুস্থ হয়েছে।’

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button