জাতীয়

তামিলনাড়ুর চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু সিংহের

তামিলনাড়ুর চিড়িয়াখানায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু সিংহের - West Bengal News 24

এবার পশুদের (Animals) দেহেও করোনার (Corona) সংক্রমণ। তামিলনাড়ুর (Tamilnadu) একটি চিড়িয়াখানায় (Zoo) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একটি সিংহের (Lion মৃত্যু হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। মৃত সিংহের দেহের নমুনা (Samples) সংগ্রহ করা হয়। সেই নমুনা মধ্যপ্রদেশের ভোপালে National Institute of High Security Animal Diseases-এ পরীক্ষা করা হয়েছে। সিংহের করোনা রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে। পাঠানো হয়েছে। তবে সেই রিপোর্ট নিয়ে সন্দিহান চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

প্রাণীদেহেও করোনার সংক্রমণ ছড়িয় পড়ায় করেনাাকালে নয়া আতঙ্ক তৈরি হয়েছে। তামিলনাড়ুর ভান্দালুরের আরিগনার চিড়িয়াখানায় একটি পুরুষ সিংহের মৃত্যু হয়েছে। সিংহটি করোনা আক্রান্ত হয়েছিল বলে জানা গিয়েছে। চিড়িয়াখানার পুরুষ সিংহটির মৃত্যুর পরেই তার শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়। সেই নমুনা ভোপালে পাঠানো হয়। National Institute of High Security Animal Diseases-এ সেই নমুনা পরীক্ষা করা হয়। সিংহের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। এমনই জানা গিয়েছে তামিলনাড়ুর ওই চিড়িয়াখানা কর্তৃপক্ষের বয়ান অনুসারে।

সংবাদসংস্থা দ্য হিন্দুকে, ওই চিড়িয়াখানার এক আধিকারিক জানিয়েছেন, সিংহের করোনা পরীক্ষার রিপোর্ট ভুলও হতে পারে। ওই সিংহটি কো-মর্বিডিটির (Co-morbidities) কারণেও মারা যেতে পারে। তবে চিড়িয়াখানার তরফে সিংহের দেহের দ্বিতীয় কোনও নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়নি বলে তিনি জানিয়েছেন। তামিলনাড়ুর এই চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, পুরুষ সিংহটি গত কয়েকদিন ধরেই অসুস্থ ছিল।

সিংহটি করোনাভাইরাসে আত্রান্ত হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে সন্দেহ করেছিলেন প্রাণীরোগ বিশেষজ্ঞরা। সেই কারণেই সিংহের শরীরের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ভোপালে (Bhopal) পাঠানো হয়। চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, আরও বেশ কয়েকটি সিংহের শরীরের নমুনা সংগ্রহ করা হয়েছিল। সেই সব নমুনা ভোপালের পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। চিড়িয়াখানার আরও বেশ কয়েকটি সিংহেরও করোনা রিপোর্ট পজিটিভ এসেছে বলে জানা গিয়েছে। সিংহের শরীরে ঠিক কোন উত্‍স থেকে করোনাভাইরাস ছড়াচ্ছে তা খতিয়ে দেখছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

সুত্র : কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button