জাতীয়

দেশের তৈরি প্রথম বিমানবাহী রণতরী, নৌবাহিনীতে আসছে পরাক্রমী যুদ্ধজাহাজ ‘আইএনএস বিক্রান্ত’

INS Vikrant : দেশের তৈরি প্রথম বিমানবাহী রণতরী, নৌবাহিনীতে আসছে পরাক্রমী যুদ্ধজাহাজ ‘আইএনএস বিক্রান্ত’ - West Bengal News 24

ভারতের প্রথম Made In India এয়ারক্রাফ্ট ক্যারিয়ার – INS Vikrant (আইএনএস বিক্রান্ত) আগামী বছরই চালু হবে। কেরলের কোচিতে দক্ষিণ নৌকমান্ডের একটি অনুষ্ঠানে তেমনই জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিনি আরও বলেন বিমান বাহক এই যুদ্ধ জাহাজ জুলাই মাস থেকেই সমুদ্রে চলাচল করবে। সেই সময় যাবতীয় পরীক্ষা নিরীক্ষাও চালান হবে।

আগামী বছর অর্থাৎ ২০২২ সালের মাঝামাঝি সময় পূর্ব সেনা কমান্ডে আইএনএস বিক্রান্ত কমিশন হওয়ার কথা রয়েছে। এটিতে ভারতেক গর্ব আর আত্মনির্ভরতার প্রকৃত উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন। তিনি আরও বলেছেন আগামী বছর দেশের স্বাধীনতার ৭৫তম বার্ষিকী। স্বাধীনতার কথা স্মরণ করেই সামনের বছর এটিকে কমিশন করা হবে।

২৪০০ কোটি টাকার এই প্রকল্প। করোনা মহামারির কারণে বিলম্বিত হয়েছে। ২০১৮ সালেই আইএনএস বিক্রান্তকে কমিশন করার লক্ষ্য নেওয়া হয়েছিল। নৌবাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে যুদ্ধ জাহাজটি ২০২০ সালের নভেম্বরে সফলভাবে ‘বেসিন ট্রায়াল সম্পন্ন’ করেছে। পরবর্তীকালে এই বিষয়ে কয়েকটি নেভিগেশন আর যোগাযোগ ও অপারেশনাল সিস্টেমের সংহতকরণের কাজ হাতে নেওয়া হয়েছিল।

পরিকল্পনা অনুযায়ী এই যুদ্ধ জাহাজ ৮০ হাজার টনের এই জাহাজ চালু করা যাবে। তবে এই যুদ্ধজাহাজটির প্রথম পরিকল্পনা করা হয়েছিল ১৯৮৯ সালে। কিন্তু তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী জর্জ ফার্নান্ডিস এই প্রকল্পের জন্য প্রয়োজনীয় আর্থিক সংস্থান করে উঠতে পারেননি।বিভিন্ন কারণে আটকে ছিল প্রকল্পটি।

প্রায় ১০ বছর পরে প্রকল্পের কাজ নতুন করে পরিকল্পনা হয়েছিল। ২০০৯ সালে প্রকল্পের কাজে গতি আসে। সেই সময় পরিকল্পনা করা হয়েছিল ২০১১ সালে এটি ডক থেকে চালু করা হবে। তবে ২০১৩ সালে এই প্রকল্পের কাজ চালু হয়। ইন্ডিয়ান নেভির নোভাল ডাইরেক্টর অব নোভাল ডিজাইনার ডিজাইন করেছে। কোচির শিপ ইয়ার্ড লিমি়টেড যুদ্ধ জাহাজটি তৈরি করেছে। নৌবাহিনী সূত্রের খবর আইএসি হল সবথেকে জটিল যুদ্ধজাহাজ যেটি দেশীয় নকসা আর দেশীয় প্রক্রিয়ায় তৈরি হয়েছে।

সূত্র: এশিয়া নেট

আরও পড়ুন ::

Back to top button