জাতীয়

সন্তানের পদবি ঠিক করার মালিক বাবা নন, জানিয়ে দিল আদালত

সন্তানের পদবি ঠিক করার মালিক বাবা নন, জানিয়ে দিল আদালত - West Bengal News 24

পিতার তো বটেই, মায়েদের পদবিও (surname) ব্যবহার করতে পারবে সন্তান। শুক্রবার এক মামলায় দিল্লি হাইকোর্টের (delhi HC) পর্যবেক্ষণ যে কোনও সন্তানের তাঁর মায়ের পদবি (mother’s surname) ব্যবহার করার অধিকার রয়েছে। একটি নাবালিকা মেয়ের বাবার একটি আবেদনের শুনানিতে আদালতের এই পর্যবেক্ষণ। নাবালিকার বাবা আদালতের কাছে আবেদন জানায়, মেয়েটির নথিতে যেন পিতৃপরিচয় বা বাবার পদবি ব্যবহার করা হয়। মেয়েটির মায়ের নয়।

বিচারপতি রেখা পাল্লি পর্যবেক্ষণে জানান এই ধরণের আবেদন মঞ্জুর করা সম্ভব নয়। শুনানিতে বিচারপতি জানান, “একজন পিতা তার নিজের মেয়ের উপাধি নির্ধারণ করতে পারেন না। তাঁর নির্দেশ এখানে প্রযোজ্য নয়। যদি নাবালিকা মায়ের উপাধি পেতে চায়, তবে সে তাই পাবে। প্রত্যেক সন্তানের অধিকার আছে যদি সে তার মায়ের উপাধি ব্যবহার করতে চায়।

শুনানিতে আবেদনকারীর পক্ষের আইনজীবী জানান, মেয়েটি যেহেতু নাবালিকা, তাই সে তাঁর নিজের ইচ্ছামতো সিদ্ধান্ত নেওয়ার উপযুক্ত নয়। ওই ব্যক্তির সঙ্গে তাঁর স্ত্রী বিবাহ বিচ্ছেদ হওয়ার পর এই আবেদন জানিয়ে মামলা করেছিলেন নাবালিকার বাবা। তিনি দাবি করেছিলেন যে নাম পরিবর্তনের ফলে বীমা সংস্থা থেকে বীমা দাবি করা কঠিন হবে কারণ মেয়ের নাম তার বাবার উপাধি সহ নেওয়া হয়েছিল।

তবে শুনানির পরে নাবালিকার বাবার আবেদনটি গ্রাহ্য করেনি দিল্লি হাইকোর্ট। হাইকোর্ট জানিয়েছে শুধু মেয়েটির স্কুলে বাবার নাম পরিচয় থাকবে।

সুত্র : এশিয়া নেট

আরও পড়ুন ::

Back to top button