জাতীয়

‘করোনা এখনও শেষ হয়নি’, দেশবাসীকে সতর্কবার্তা রাষ্ট্রপতির

Ram Nath Kovind : ‘করোনা এখনও শেষ হয়নি’, দেশবাসীকে সতর্কবার্তা রাষ্ট্রপতির - West Bengal News 24

রাত পোহালেই স্বাধীনতা দিবস। আর স্বাধীনতা দিবসের প্রাককালে জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষনেও করোনার কথা তুলে ধরলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি দেশের মানুষকে কার্যত সতর্ক করে বলেন, করোনা এখনও চলে যায়নি। ফলে সতর্ক থাকাটা প্রয়োজন। শুধু তাই নয়, জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষনে গোটা দেশজুড়ে চলা ভ্যাকসিনের কথাও উঠে এসেছে।

রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, এই প্যান্ডামিক আমাদের অনেক কিছু শিক্ষা দিয়েছে। শুধু তাই নয়, আমাদের সতর্কতা অবলম্বন করতেও শিখিয়েছে এই প্যান্ডামিক। মনে করেন তিনি। রাষ্ট্রপতি বলেন, এই প্যান্ডামিকের একমাত্র রক্ষাকবচ হতে পারে ভ্যাকসিন। ফলে দ্রুততার সঙ্গে দেশের মানুষকে ভ্যাকসিন নেওয়ার বার্তা দেন তিনি। ইতিমধ্যে ৫০ কোটি মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি।

তবে কোবিন্দ বলেন, গোটা দেশে করোনার সংক্রমণের সংখ্যা কমছে। কিন্তু মনে রাখতে হবে মারণ এই ভাইরাস কিন্তু এখনও পাকাপাকিভাবে চলে যায়নি। ফলে দেশের মানুষকে সবধরনের প্রটেকশন নেওয়ার কথা বলেন কোবিন্দ। তবে করোনার বিরুদ্ধে যেভাবে সামনে থেকে ডাক্তার, নার্স, স্বাস্থ্য কর্মীরা লড়াই করছেন সে প্রশংসা রাষ্ট্রপতির ভাষণে উঠে আসে এদিন।

একই সঙ্গে করোনা যোদ্ধাদেরও কাজের প্রশংসা করেন কোবিন্দ। তাঁর মতে, স্বাস্থ্য কর্মী থেকে ডাক্তাররা যেভাবে সাহায্য করেছে তাতেই করোনার সেকেন্ড ওয়েভ দ্রুত কন্ট্রোলে আনা গিয়েছে। তবে করোনার কারণে যেভাবে মৃত্যু হয়েছে দেশে তা যন্ত্রণাদায়ক। এমনকি কোবিন্দ নিজে কাছের মানুষ হারানোর যন্ত্রণা উপলব্ধি করেছেন। ফলে সেই সমস্ত পরিবারকে এদিন সমবেদনা জানান রাষ্ট্রপতি।

তবে করোনা হওয়ার পরও বহু মানুষ বেঁচেও গিয়েছেন। আগামিদিনে তাঁরা ভালো থাকুন সেই বার্তাও দেন তিনি। করোনার কারণে দেশের অর্থনীতিতেও প্রভাব পড়েছে বলে মনে করেন রামনাথ কোবিন্দ। অনেক মানুষ সমস্যার মধ্যে পড়েছেন।

কিন্তু এই অবস্থায় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে কেন্দ্র। একগুচ্ছ প্রকল্পের কথা উঠে আসছে কোবিন্দের ভাষনে। তিনি বলেন, করোনার কারণে বিনা পয়সায় রেশন আগামী দিওয়ালি পর্যন্ত দেওয়া হবে। করোনার কারণে ৬ লক্ষ ২৮ হাজার কোটি টাকার প্যাকেজ সরকার ঘোষণা করেছে। শহর ও গ্রামীণ সব ক্ষেত্রেই উন্নয়ন চোখে পড়ছে। ভারতের গ্রামীণ এলাকাকে উন্নত করাই আমাদের লক্ষ্য। কারণ মূল ভারতের বাস গ্রামীণ ভারতেই। অন্যদিকে রাষ্ট্রপতির ভাষনে কাশ্মীরের প্রসঙ্গ উঠে আসে।

বলেন, কাশ্মীরে নবজাগরণের সূচনা আমি দেখতে পাচ্ছি। সবপক্ষের সঙ্গে সরকার আলোচনা করেছে। আগামী দিনে কাশ্মীর উন্নয়নের পথে এগিয়ে যাবে বলে আমরা বিশ্বাস রাখি। অন্যদিকে অলিম্পিকে ভারতের অসাধারণ ফলাফলের প্রশংসাও এদিন উঠে আসে কোবিন্দের ভাষণে।

তিনি বলেন, অলিম্পিকে একসসঙ্গে এত মেডেল ভারতকে আরও গর্বিত করেছে। অন্যদিকে মেয়েদের প্রশংসা করে কোবিন্দ বলেন, দেশের মেয়েরা এগিয়ে এসে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। দেশের সব অভিভাবকদের মেয়েদের এগিয়ে দিতে আবেদন করব।

সূত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button