জাতীয়

এ বার অনুমোদন পাচ্ছে জাইডাস ক্যাডিলার তিন ডোজের কোভিড ভ্যাকসিন

এ বার অনুমোদন পাচ্ছে জাইডাস ক্যাডিলার তিন ডোজের কোভিড ভ্যাকসিন - West Bengal News 24

জাইডাস ক্যাডিলার (Zydus Cadila) জাইকোভ-ডি (ZyCoV-D) টিকার জরুরি ব্যবহারে অনুমোদন দিতে সুপারিশ করল সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (CDSCO) বিশেষজ্ঞ দল। জাইকোভ-ডি তিন ডোজের কোভিড টিকা। ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া-র অনুমোদন পেলেই এই টিকা দেওয়া শুরু হবে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের সাবজেক্ট এক্সপার্ট কমিটি বৃহস্পতিবার জাইডাস ক্যাডিলার দেওয়া আবেদনের বিষয়ে আলোচনা করে এবং তাদের তিন ডোজ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার সুপারিশ করে। চূড়ান্ত অনুমোদনের জন্য সুপারিশ ড্রাগস কন্ট্রোলারের কাছে পাঠানো হয়েছে।

আরো পড়ুন : ত্রিপুরা বিজেপিতে ভাঙন? বিপ্লব দেবের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন দলেরই বিধায়ক সুদীপ

আহমেদাবাদ-ভিত্তিক ফার্মা সংস্থা জাইডাস ১ জুলাই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া-র কাছে তাদের টিকার জরুরি ব্যবহার অনুমোদনের জন্য আবেদন করেছিলেন। সংস্থাটি জানিয়েছে যে তাদের টিকার পঞ্চাশটিরও বেশি কেন্দ্রে ক্লিনিকাল ট্রায়াল হয়েছে।

অনুমোদল পেলেই জাইকোভ-ডি হবে করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে বিশ্বের প্রথম ডিএনএ টিকা, যা কোনও ভারতীয় কম্পানি দ্বারা প্রস্তুত। এছাড়াও এটি ভারতে অনুমোদন পাওয়া ষষ্ঠ টিকা হবে। ক্যাডিলা হেলথকেয়ারের ম্যানেজিং ডিরেক্টর শরভিল প্যাটেল জানিয়েছেন যে, জাইকোভ-ডি টিকা শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের নয়, ১২-১৮ বছর বয়সিদেরও সাহায্য করবে।

সূত্র : লেটেস্ট লি

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button