আন্তর্জাতিক

হোয়াটসঅ্যাপ গ্রুপ, ওয়েবসাইট সহ অফলাইনেও খুব সক্রিয় তালেবান

Latest Taliban News in Bengali : হোয়াটসঅ্যাপ গ্রুপ, ওয়েবসাইট সহ অফলাইনেও খুব সক্রিয় তালেবান - West Bengal News 24

তালেবানের একাধিক ওয়েবসাইট এবং হোয়াটসঅ্যাপ গ্রুপ হঠাৎ করেই অফলাইনে চলে গেছে। পশতু, দারি, আরবি, উর্দু ও ইংরেজি ভাষায় পরিচালিত পাঁচটি তালেবান সাইট এখন অনলাইনে পাওয়া যাচ্ছে না।

কাজটি কারা করেছে বা কী কারণে ঘটেছে তা এখনও জানা যায়নি। শুক্রবার এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট।

পাবলিক রেকর্ড বলছে, ওয়েব কাঠামো ও সুরক্ষা প্রতিষ্ঠান ক্লাউডফ্লেয়ার ওই পাঁচটি ওয়েব পেইজের সুরক্ষার দায়িত্বে রয়েছে। ক্লাউডফ্লেয়ার ওই পাঁচ ওয়েবসাইটের সুরক্ষা সরিয়ে নিয়েছে কি না বা বর্তমানে বিভ্রাট কবলিত সাইটগুলোকে সেবা দিচ্ছে কি না, তা জানা যায়নি। এ ব্যাপারে মন্তব্যের অনুরোধে সাড়াও দেয়নি প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন : কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে আরও ৭ জনের মৃত্যু

অন্যদিকে, ‘এসআইটিই ইন্টিলিজেন্স গ্রুপ’-এর তথ্য অনুসারে, শুক্রবার একাধিক তালেবান হোয়াটসঅ্যাপ গ্রুপ অফলাইনে চলে গেছে। এসআইটিই ইন্টিলিজেন্স গ্রুপ হচ্ছে মার্কিন অলাভজনক একটি সংস্থা যা ইন্টারনেটে উগ্রবাদী কর্মকাণ্ডের বিষয়ে নজর রাখে।

হোয়াটসঅ্যাপ মালিক ফেসবুক অবশ্য সোমবারেই জানিয়েছে, তালেবানকে তারা উগ্রবাদী সংগঠন হিসেবে বিবেচনা করে এবং তাদের প্ল্যাটফর্মে তালেবান সমর্থিত সব ধরনের কন্টেন্ট নিষিদ্ধ।

তালেবানদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে টুইটার ও ইউটিউবও পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়েছে বিজনেস ইনসাইডার। তবে প্ল্যাটফর্ম দুটির এ সম্পর্কিত নীতিমালা এখনও অস্পষ্ট এবং টুইটারে একাধিক তালেবান মুখপাত্রের সক্রিয় উপস্থিতি রয়েছে।

আরও পড়ুন : কুকুর-বিড়াল নিতে আফগানিস্তানে প্লেন পাঠাবে যুক্তরাজ্য

তালেবানদের হোয়াটসঅ্যাপ গ্রুপ বন্ধের নেপথ্যে হোয়াটসঅ্যাপেরই হাত রয়েছে কি না, তা জানা যায়নি এখনও। এ বিষয়ে এনক্রিপ্টেড মেসেজিং সেবাদাতা প্রতিষ্ঠানটি সরাসরি কোনো মন্তব্য করেনি।

আরও পড়ুন ::

Back to top button