আন্তর্জাতিক

আফগানিস্তানে ‘পোস্টিং’ চাইল দেশের ২ নারী পুলিশ!

আফগানিস্তানে ‘পোস্টিং’ চাইল দেশের ২ নারী পুলিশ! - West Bengal News 24

আফগানিস্তানে বদলি চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেছেন ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) দুই নারী কনস্টেবল! তবে মামলাটি খারিজ করে দিয়েছে আদালত।

এ ধরনের মামলার আবেদনে বিস্মিত দিল্লি হাইকোর্টের বিচারপতি রাজীব সহায় ও বিচারপতি অমিত বনসল। খবর হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, এই মামলার আবেদন এবং রায় দুটোই ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুল পতনের আগে হয়েছিল। ওই সময় সময় তালেবান বাহিনী একের পর এক শহর দখল করছিল। এ দৃশ্য দেখে আফগানিস্তানে বদলি চেয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেন ওই দুই নারী কনস্টেবল।

আরো পড়ুন : হোয়াটসঅ্যাপ গ্রুপ, ওয়েবসাইট সহ অফলাইনেও খুব সক্রিয় তালেবান

মামলাটি খারিজ করে আদালত বলেছে, ‘সশস্ত্র বাহিনীর সদস্য হিসেবে ভারত-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) সদস্যদের যে কোনো জায়গায় নিয়োগ বা মোতায়েন করা যায়। যেখানে যে রকম প্রয়োজন, সেই অনুযায়ী এই নিয়োগ হয়। নির্দিষ্টভাবে আফগানিস্তানে নিয়োগ চাওয়ার কোনো এখতিয়ার তাদের নেই। তবে এই ভয়ঙ্কর পরিস্থিতিতে তারা নিজে থেকে আফগানিস্তানে মোতায়েন চেয়ে আবেদন করায় আমরা বিস্মিত।’

তবে আবেদনকারী কনস্টেবলরা দাবি করেন, তাদের ২০২০ সালের আগস্টে কাবুলের দূতাবাসে নিয়োগ করা হয়েছিল দুই বছরের জন্য। তবে চলতি বছরের জুনেই তাদের ফের একবার ভারতে বদলি করা হয়। তাদের দাবি, কাবুলে দুই বছর থাকা তাদের অধিকারের মধ্যে পড়ে।

আরও পড়ুন : কাবুল বিমানবন্দরে হুড়োহুড়িতে আরও ৭ জনের মৃত্যু

ভারত-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) জানিয়েছে, কাবুলে সেই সময় তিনজন নারী কনস্টেবল মোতায়েন ছিলেন। এরপরই আদালত জানায়, কনস্টেবলরা নিজেদের থেকে বেছে নিতে পারেন না যে তাদের কোথায় মোতায়েন করা হবে।

উল্লেখ্য, ১৫ আগস্টের পর থেকে আফগানিস্তান থেকে ৯৯ জন আইটিবিপি সদস্য এবং দুটি স্নিফার কুকুরকে ভারতে ফিরিয়ে নিয়ে আসা হয়।

আরও পড়ুন ::

Back to top button