আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে জলের বোতল ৩০০০, ভাতের প্লেট ৭৫০০ টাকা

কাবুল বিমানবন্দরে জলের বোতল ৩০০০, ভাতের প্লেট ৭৫০০ টাকা - West Bengal News 24

তালেবানরা গত ১৫ আগস্ট কাবুল দখল করে নেয়ার পর উদ্বিগ্ন মানুষজন দলে দলে আফগানিস্তান ছাড়তে শুরু করেছে। কিন্তু আফগানিস্তান ছাড়তে গিয়ে কাবুল বিমানবন্দরের ভেতরে বাইরে মানবিক বিপর্যয় সৃষ্টি হয়েছে। মানুষজন হাঁটু সমান জল এবং আবর্জনার মধ্যে অবস্থান করছে এমন চিত্রও সামনে এসেছে। খবর ইয়াহু নিউজের।

স্থানীয় ভিডিও ফুটেজে দেখা যায়, একটি কংক্রিটের পাঁচিল এবং কাঁটাতারের বেড়ার বাইরে বহু মানুষ জড়ো হয়েছে। তাদের যেন বিমানবন্দরের ভেতরে প্রবেশ করতে না পারে সেটা দেখে রাখছে নিরাপত্তা কর্মকর্তারা। একটা পর্যায়ে গিয়ে এক ব্যক্তি ওই পাঁচিল টপকানোর চেষ্টা করে কিন্তু একজন নিরাপত্তা কর্মকর্তা তাকে সরিয়ে দেন।

আরো পড়ুন : যুক্তরাষ্ট্রে আশরাফ গনির দুই সন্তানের বিলাসবহুল জীবন!

প্রত্যক্ষদর্শীরা বলছেন, বিমানবন্দরের বাইরে জড়ো হওয়া ব্যক্তিরা কাবুল এবং আশপাশের বিভিন্ন প্রদেশের বাসিন্দা। একজন আফগান জানান, বিমানবন্দর এলাকায় অনেক বেশি দামে খাবার এবং জল বিক্রি হচ্ছে। তিনি জানান, জলের বোতল বিক্রি হচ্ছে ৪০ ডলার বা প্রায় ২ হাজার ৯৭০ টাকায়।

বার্তা সংস্থা রয়টার্সকে ফজল-উর-রেহমান নামের ওই ব্যক্তি বলেন, কাবুল বিমানবন্দরে এক বোতল জল বিক্রি হচ্ছে ৪০ ডলারে। আর এক প্লেট ভাত বিক্রি হচ্ছে ১০০ ডলারে বা প্রায় ৭ হাজার ৪২৫ টাকায়। এগুলো বিক্রি হচ্ছে আফগানি মুদ্রায় নয় বরং ডলারে।

তিনি বলেন, এত চড়ামূল্যে জিনিস কেনার সামর্থ্য নেই সাধারণ মানুষের। আব্দুল রাজ্জাক নামের আরেকজন আফগান বলেন, মানুষজন জড়ো হচ্ছে এবং মানুষজনের এই তাড়াহুড়ো করার কারণে নারী এবং শিশুদের অবস্থা শোচনীয়। এদিকে মানবিক সংকটের ব্যাপারে সতর্ক করে দিয়েছে দাতব্য সংস্থাগুলো।

আরও পড়ুন : অস্ত্র দিতে চায়নি যুক্তরাষ্ট্র, ক্ষোভ প্রকাশ তালেবানবিরোধী বিদ্রোহী নেতার

অন্যদিকে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে একটি সন্ত্রাসী হামলার ব্যাপারে সতর্ক করে দিয়েছে বেশ কয়েকটি দেশ। এজন্য কাবুল বিমানবন্দরে না যেতে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে দিয়েছে দেশগুলো। অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য তাদের দেশের নাগরিকদের জন্য এই সতর্কতা জারি করেছে। যারা ইতোমধ্যেই বিমানবন্দরের বাইরে জড়ো হয়েছেন, তাদের দ্রুত সেখান থেকে চলে যেতে বলেছে দেশগুলো।

আরও পড়ুন ::

Back to top button