রাজ্য

কেন্দ্রের রেকর্ড টিকাকরণের পরদিনই নজির গড়ল বাংলাও

কেন্দ্রের রেকর্ড টিকাকরণের পরদিনই নজির গড়ল বাংলাও - West Bengal News 24

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনের দিনেই টিকাকরণে (Vaccination) নজির গড়েছিল ভারত। একদিনে আড়াই কোটির লক্ষ্যমাত্রা পূরণ হয়েছিল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যাণ বলছে, শনিবার অবধি দেশে টিকাকরণ হয়েছে ৮০ কোটি। ওই দিনই ৭৭ লাখকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার যখন টিকাকরণের সাফল্যের রেকর্ড গড়ছে তখন পিছিয়ে নেই পশ্চিমবঙ্গও। এ রাজ্যও করোনার ভ্যাকসিন প্রদানে নজির গড়েছে। গতকালই পাঁচ কোটির লক্ষ্যমাত্রা পূরণ করে ফেলেছে বাংলা।

করোনার টিকাকরণ নিয়ে কেন্দ্র ও রাজ্যের সংঘাত চলছেই। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারে বারেই অভিযোগ করেছেন রাজ্যের জন্য বরাদ্দ টিকার সবটা পাঠানো হচ্ছে না সময়মতো। তাছাড়া কিছুদিন আগেই কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকার ঘাটতির কারণে টিকাকরণ কেন্দ্রগুলো সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। মুখ্যমন্ত্রীর অভিযোগ ছিল, টিকার অপ্রতুলতার জন্য বহু মানুষ, টিকা পাচ্ছেন না। লাইন দিয়েই ফিরে যেতে হচ্ছে অনেক মানুষকে। যাদের মধ্যে বহু বয়স্ক মানুষও রয়েছেন।

আরও পড়ুন : রাজগঞ্জে পাচারের পথে বাজেয়াপ্ত ১৬ লক্ষ টাকার ব্রাউন সুগার, গ্রেফতার ৩ পাচারকারী

চলতি সপ্তাহেও কলকাতা পুরসভার একাধিক কেন্দ্রে টিকাকরণ বন্ধ রাখা হয়েছিল। রাজ্যের মন্ত্রী তথা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম দাবি করেছিলেন, কেন্দ্রীয় সরকার চক্রান্ত করে টিকা পাঠাচ্ছে না। এর মধ্যেই শুক্রবার টিকাকরণে রেকর্ড তৈরি হয়েছে দেশে। আর তার পরদিনই টিকাকরণে রেকর্ড করল বাংলাও। চলতি বছর ১৬ জানুয়ারি থেকে সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও টিকাকরণ শুরু হয়। সেই দিন থেকে গত ৩০ এপ্রিল অবধি এক কোটি টিকাকরণ হয় বাংলায়।

এপ্রিল থেকে ২৩ জুনের মধ্যে অর্থাত্‍ ৫৪ দিনের মাথায় ২ কোটি টিকার ডোজ দেওয়া শেষ হয়। ২ অগস্টের মধ্যে ৪০ দিনের মাথায় তা ৩ কোটিতে পৌঁছে যায়। মাস শেষ হতেই দেখা যায় এ রাজ্যে টিকাকরণ হয়েছে ৪ কোটি। মাত্র ২৯ দিনের মধ্যে আরও এক কোটি টিকাকরণ সম্পূর্ণ হয়। গতকাল ১৮ সেপ্টেম্বর অবধি এই সংখ্যাই পৌঁছেছে ৫ কোটিতে। পরিসংখ্যাণ বলছে, মাত্র ১৮ দিনে এক কোটি টিকাকরণ শেষ করে রেকর্ড করেছে বাংলা।

সূত্র: দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button