আন্তর্জাতিকবিচিত্রতা

যেভাবে মৃত নারী এমপি হলেন

যেভাবে মৃত নারী এমপি হলেন - West Bengal News 24

ইরাকের পার্লামেন্ট নির্বাচনে এক মৃত নারী সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন।

করোনা আক্রান্ত হয়ে চলতি বছরের আগস্টে এমপি প্রার্থী আনসাম ম্যানুয়েল ইস্কান্দার মারা যান। কিন্তু গত সপ্তাহে তাকে এমপি হিসেবে নির্বাচিত করা হয়েছে।

দেশটির খ্রিস্টান সম্প্রদায়ের জন্য পাঁচটি আসন বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে একটিতে মৃত আনসাম ম্যানুয়েল ইস্কান্দারকে জয়ী করানো হয়। খবর মিডলইস্ট মনিটরের

মারা যাওয়ার পরও ২ হাজার ৩৯৭টি ভোট নির্বাচনে জয়ী হন আনসাম ম্যানুয়েল ইস্কান্দার।

মৃত প্রার্থীকে সংসদ সদস্য হিসেবে জয় করার কারণে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনা শুরু হয়েছে। অনেকে ক্ষোভ ও উষ্মা প্রকাশ করে একে বেআইনি বলে উল্লেখ করেছেন।

আরও পড়ুন : নবরাত্রিতে নবচমক! ওড়িশায় জন্ম নিল ২ মাথা ৩ চোখ বিশিষ্ট বাছুর

ইস্কান্দারের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবারও। ফেসবুকে দেওয়া এক পোস্টে বলা হয়, ইস্কান্দার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ আগস্ট মারা গেছেন।

স্ট্যাটাসে সাধারণ মানুষের ক্ষোভ নিয়ে বলা হয়, ইস্কান্দারকে ‘অমর’ করে রাখতেই নির্বাচনে রাখা হয়েছে এবং তাদের বিশ্বাস, তারা যদি তাকে ভোটে না রাখত, তবে তাদের ভোটগুলো বৃথা যেত।

পরিবার থেকে বলা হয়েছে, ইস্কান্দার ভোটারদের মন জয় করতে পেরেছিলেন। তার অবস্থান ছিল মানবতা ও তারুণ্যের পক্ষে। তাই তিনি তার কাঙ্ক্ষিত ফল পেয়েছেন।

আরও পড়ুন : নিজের ঘোড়ার খামারেই বিয়ে করছেন বিল গেটসের মেয়ে

গত রোববার ইরাকে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটারদের অংশগ্রহণ ছিল একেবারেই কম। মাত্র ৪১ শতাংশ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে শিয়া ধর্মীয় নেতা মোকতাদা আল-সদরের দল।

দ্বিতীয় হয়েছে পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবোসির তাকাদ্দুম ব্লক। তৃতীয় স্থানে রয়েছে সাবেক প্রধানমন্ত্রী নুরি আল-মালিকিরর স্ট্যাট অব ল’।

সুত্র : ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button