জাতীয়

ছাড়পত্র পেল না কোভ্যাক্সিন, আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Covaxin৷ World Health Organization : ছাড়পত্র পেল না কোভ্যাক্সিন, আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা - West Bengal News 24

দেশের কোভিড গ্রাফ খানিকটা স্বস্তি দিলেও, উৎসবের মরশুমে রাজ্যের পরিস্থিতি এখনও উদ্বেগজনক চিকিৎসকদের কাছে। এই পরিস্থিতিতে কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারত বায়োটেকের কাছে ভ্যাকসিনের আরও তথ্যের দাবি করা হল। ভ্যাকসিন সম্পর্কে যে তথ্য ভারত বায়োটেকের তরফে পাঠানো হয়েছিল, সেই ব্যাখ্যায় সন্তুষ্ট নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই জনসাধারণের কথা মাথায় রেখেই ছাড়পত্র দেওয়া হল না কোভ্যাক্সিনকে।

গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল, জরুরি ভিত্তিতে কোনও ভ্যাকসিনকে সুপারিশ করার আগে একশো শতাংশ নিশ্চিত হওয়া প্রয়োজন। গত এপ্রিল মাসে কোভ্যাক্সিনকে জরুরি পরিষেবায় তালিকাভুক্ত করার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আগ্রহ প্রকাশ করেছিল ভারত বায়োটেক৷ এরপরেই ভারত বায়োটেকের কাছ থেকে কোভ্যাক্সিন নিয়ে একটি অতিরিক্ত তথ্য চেয়ে পাঠায়, গত সপ্তাহেই সেটি জানানো হয়েছে।

আরও পড়ুন : রাজধানীতে ভয়াবহ আগুন, ঘুমের মধ্যেই জীবন্ত পুড়ে মৃত একই পরিবারের চার জন

ভ্যাকসিনের ছাড়পত্র ঘিরে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য, কোনও টিকার গুণগত মান, জনসাধারণের জন্য নিরাপদ কি না, সেই টিকার কার্যকরিতা, একইসঙ্গে নিম্ন এবং মাঝারি আয়ের দেশগুলির ক্ষেত্রে সেই ভ্যাকসিন কতটা উপযোগী, এই তথ্যগুলো প্রস্তুতকারী সংস্থা যতদ্রুত দিতে সক্ষম, তার উপরে ছাড়পত্র দেওয়া নির্ভর করে।

ফলে ভারত বায়োটেকের তরফে এই ব্যাখ্যাগুলি পেয়ে সন্তুষ্ট হলেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জরুরি ক্ষেত্রে ব্যবহারের তালিকাভুক্ত করা হবে কোভ্যাক্সিনকে। ভারতে কোভিশিল্ডের পাশাপাশি কোভ্যাক্সিন টিকা নিয়েছেন বহু মানুষ। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই ঘোষণার পর দ্বিতীয় ডোজ যাঁরা তাঁরাই তুলনায় বেশি সমস্যার মুখোমুখি হবেন।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button