জাতীয়

‘এখানে কারা মদ্যপান করেন?’, রাহুলের প্রশ্নে অস্বস্তিতে কর্মীরা

Rahul Gandhi : ‘এখানে কারা মদ্যপান করেন?’, রাহুলের প্রশ্নে অস্বস্তিতে কর্মীরা - West Bengal News 24

কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধীর (Sonia Gandhi) তরফ থেকে আয়োজিত রাজ্যের সভাপতিদের নিয়ে বৈঠকে আরও একবার মদের কথা ওঠে। ২০১৭ সালে এই ইস্যুতে প্রশ্ন করা রাহুল গান্ধী (Rahul Gandhi) মঙ্গলবার হওয়া এই বৈঠকে আরও একবার একই প্রসঙ্গ তোলেন। উল্লেখ্য, কংগ্রেসের তরফ থেকে শুরু হতে চলা সদস্যতা অভিযানের নিয়মে মদ না পান করার কথা বলা হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, বৈঠকে এমন আলোচনা হওয়ায় অনেক বড় নেতাই হতবাক হয়ে গিয়েছেন।

সূত্র অনুযায়ী, বৈঠকে রাহুল গান্ধী জিজ্ঞাসা করেন, ‘এখন কে মদ খান” এই প্রশ্নেই কংগ্রেসের অনেক বড়বড় নেতা হতবাক হয়ে যান। অবশেষে নবজ্যোত সিং সিধু মোর্চা সামলান। তিনি বলেন, ‘আমার রাজ্যে বেশিরভাগ মানুষ মদ খায়।” যদিও, তিনি এই নিয়ে কারও নাম উল্লেখ করেন নি। উল্লেখ্য, মদ থেকে দূরে থাকা আর খাদির পোশাক পরা কংগ্রেসের বহু পুরনো নিয়ম।

আরও পড়ুন : ছাড়পত্র পেল না কোভ্যাক্সিন, আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এখন পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য সদস্যতার নিয়মে বদল আনা দরকার, তবে এক ঝটকায় সব বদলে যেতে পারে না। একমাত্র ওয়ার্কিং কমিটিই নিয়মে বদল আনতে পারে। আর মদ না খাওয়ার নিয়ম মহত্মা গান্ধীর আমল থেকেই চলে আসছে। রাহুল গান্ধী ২০১৭ সালে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে এই নিয়ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

আগামী ১ নভেম্বর থেকে কংগ্রেসের সদস্যতা অভিযান শুরু হচ্ছে। আর সেই সদস্যতা অভিযানের ফর্মে এই নিয়ম দুটিকে যুক্ত করা হয়েছে। দলের সদস্যতার ফর্মে ১০টি এমন নিয়ম রয়েছে যেখানে মদ খাওয়া থেকে শুরু করে ড্রাগস না নেওয়া প্রতিজ্ঞা পর্যন্ত দেওয়া হয়েছে। পাশাপাশি সদস্যরা সার্বজনীন স্থানে দলের নীতির সমালোচনা করতে পারবেন না বলেও নিয়ম করা হয়েছে।

সুত্র : বাংলা হান্ট

আরও পড়ুন ::

Back to top button