জাতীয়

আমেরিকা, ইসরায়েলকে পেছনে ফেলে $২০মিলিয়ন সমরাস্ত্রের অর্ডার ভারতীয় এই কোম্পানিকে

আমেরিকা, ইসরায়েলকে পেছনে ফেলে $২০মিলিয়ন সমরাস্ত্রের অর্ডার ভারতীয় এই কোম্পানিকে - West Bengal News 24

আধুনিক যুদ্ধ যে আনম্যান্ড হতে চলেছে তা ইতিমধ্যেই সামনে এসেছে। আর সেই কারনে একাধিক দেশ এই নিয় কাজ করতে শুরু করে দিয়েছে। ইতিমধ্যে রাশিয়া এবং আমেরিকার মতো অত্যাধুনিক দেশ গুলি তাদের সেনাবাহিনীতে অত্যাধুনিক ড্রোম গুলি সামনে নিয়ে এসেছে। আর সেই কারনে আসতে আসতে প্রচুর দেশ এর উপরে কাজ করছে, এবং কিছুদিনের মধ্যেই ভারতের সেনাবাহিনীতে আরও বিধ্বংসী ড্রোন দেখা যেতে চলেছে।

ভারতীয় সেনার থেকে $২০মিলিয়নের অর্ডার পেল ভারতীয় কোম্পানি “আইডিয়া-ফর্জ”। ভারতীয় সেনার ইনফ্যন্ট্রির জন্য অজানা সংখ্যক ড্রোনের বরাত পেয়েছে এই ভারতীয় কোম্পানিটি। আইডিয়া-ফর্জের সুইচ ড্রোন এই টেন্ডারে অংশ নিয়েছিল।

আরও পড়ুন: তৃণমূলে যোগ দিতে পারেন কির্তি আজাদসহ একঝাঁক নেতা

টাটা গ্রুপ, আইডিয়া ফর্জ, ডায়নামিক টেকনোলজিস লিমিটেড, এ্যস্টেরিয়া এ্যরোস্পেস, ভিটিওএল এ্যভিয়েশান ও ইজ্রাইলর এল্বিট এই টেন্ডারে অংশ গ্রহন করেছিল! তবে সবাইকে টেক্কা দিয়ে আইডিয়া ফর্জের সুইচ নির্বাচিত হয়েছে। সুইচ একমাত্র ড্রোন যা ভারতীয় সেনাবাহিনীর সবরকম চাহিদা পূর্ণ করতে পেরেছে।

শতাধিক ড্রোন সাপ্লাই দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। সুইচ ড্রোন অত্যন্ত বাজে আবহাওয়া এবং হাই অলটিটিউডে ব্যবহার করা যায়। ভার্টিকাল টেক অফ এ্যন্ড ল্যন্ডিং এ সক্ষম ড্রোনটির ওজন ৬.৫কেজি। ২ঘন্টা টানা উড্ডয়ন করতে সক্ষম। একা একজন সেনা নিজেই বহন ও যেকোনো জায়গা থেকে ফ্লাই করাতে পারে এই ড্রোন।

৪০০০মিটার উচ্চতায় উড়তে পারে আর ১৫কিমি রেঞ্জের এই ড্রোনটি। হাই রেজোলিউশান সার্ভেইল্যন্স ও গোয়েন্দাগীরি চালাতে পারবে। ফাস্টট্র্যকের অর্ডারে এই সমস্ত ড্রোন কোম্পানিটি ১বছরের মধ্যেই সাপ্লাই করবে। ১৩০কোটি টাকার এই চুক্তি আমেরিকা থেকে ২০০ রাভেন ড্রোনে মোটামুটি ইতি টানলো ভারতবর্ষ।

 

আরও পড়ুন ::

Back to top button