জাতীয়

পেট্রোল-ডিজেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির দামও!

Vegetables Price Hike: পেট্রোল-ডিজেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির দামও! - West Bengal News 24

সারাদেশে টমেটোর দাম বেড়েছে। বেশির ভাগ শহরে টমেটোর খুচরা দাম ৮০ টাকা প্রতি কেজি। সরকারি তথ্য অনুযায়ী, ভারী বৃষ্টির কারণে দক্ষিণের কিছু রাজ্যে দাম বেড়েছে ১২০ টাকা প্রতি কেজি।

টমেটোর খুচরা মূল্য ছিল চেন্নাইতে প্রতি কেজি ১০০ টাকা, পন্ডিচেরিতে ৯০ টাকা প্রতি কেজি, ব্যাঙ্গালোরে ৮৮ টাকা প্রতি কেজি এবং হায়দ্রাবাদে ৬৫ টাকা প্রতি কেজি।

অন্ধ্রপ্রদেশ ও চেন্নাইয়ের অনেক জায়গায় টমেটো বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি। কলকাতা ও আশপাশের এলাকায়ও টমেটোর দাম চড়া। বর্তমানে প্রতি কেজি ৫০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। লক্ষ্মী পুজোর সময় এই রাজ্যে টমেটো প্রতি কেজি ৬০-৮০ টাকায় বিক্রি হত।

অন্ধ্রপ্রদেশ দেশের সবচেয়ে বেশি টমেটো উত্‍পাদন করে। শীতের এসব সবজি এখন সেখানে বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে। আগামী দিনে দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: ভারত-বাংলাদেশের সম্পর্ক নিয়ে কী বললেন সেনাপ্রধান?

স্থানীয় বিক্রেতারা জানান, সাম্প্রতিক বৃষ্টিতে মাঠগুলো জলে ভেসে গেছে। ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। যে কারণে চড়া দামে বিক্রি হচ্ছে টমেটো। আগামী দিনে দাম আরও বাড়বে। পেট্রোল-ডিজেলের দাম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় সবজির দামও।

বাজারের চাহিদা অনুযায়ী, বপন ও কাটার প্রায় দুই থেকে তিন মাসের মধ্যে টমেটো সংগ্রহের জন্য প্রস্তুত হবে।

ন্যাশনাল হর্টিকালচারাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের মতে, চীনের পর ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টমেটো উত্‍পাদনকারী। এটি ৭.৮৯ লাখ হেক্টর এলাকা থেকে প্রায় ১৯.৭৫ মিলিয়ন টন টমেটো উত্‍পাদন করে যার গড় ফলন হেক্টর প্রতি ২৫.০৫ টন।

আরও পড়ুন ::

Back to top button