আন্তর্জাতিক

করোনায় মারা গেছেন প্রায় দুই হাজার সাংবাদিক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বের ৯৪টি দেশে প্রায় দুই হাজার সাংবাদিক মারা গেছেন। সবচেয়ে বেশি সাংবাদিক মারা গেছেন দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। জেনেভাভিত্তিক সংগঠন প্রেস এমব্লেম ক্যাম্পেইন (পিইসি) গত শুক্রবার এসব তথ্য জানিয়েছে। পিইসি সংশ্লিষ্ট দেশের গণমাধ্যম, সাংবাদিকদের জাতীয় সমিতি ও পিইসির আঞ্চলিক প্রতিনিধিদের তথ্যের ভিত্তিতে এ তালিকা করেছে।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পিইসি ২০২০ সালের ১ মার্চ থেকে করোনায় সাংবাদিকদের মৃত্যুর বিষয়টি হিসাব রাখছে। তাদের হিসাবে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ১ হাজার ৯৪০ সাংবাদিকের প্রাণ গেছে করোনায়। এর মধ্যে দক্ষিণ আমেরিকায়ই রয়েছে প্রায় অর্ধেক তথা ৯৫৫ জন। মারা যাওয়া সাংবাদিকদের তালিকায় এশিয়ায় ৫৫৬, ইউরোপে ২৬৩, আফ্রিকায় ৯৮ এবং উত্তর আমেরিকার দেশগুলোতে ৬৮ জন রয়েছেন।

আরও পড়ুন : তাইগ্রেতে বিমান হামলায় নিহত ৫৬

পিইসি বলছে, মৃতদের এই তালিকার বাইরে আরও ৫০ জন রয়েছে। যারা ঠিক করোনায় মারা গেছেন কিনা তা এখনো যাচাইবাছাই চলছে। সংগঠনটির নেতৃবৃন্দের বিশ্বাস, করোনায় মারা যাওয়া সাংবাদিকদের সংখ্যা অবশ্যই আরও বেশি হবে। কারণ সাংবাদিকদের মৃত্যুর কারণ কখনো কখনো নির্দিষ্ট করা হয় না বা তাদের মৃত্যুর বিষয় ঘোষণা (বৃহৎ পরিসরে) দেওয়া হয় না। কিছু কিছু দেশে, কোনো নির্ভরযোগ্য তথ্য পাওয়া যায় না।

পিইসির মহাসচিব ব্লেইস লেম্পেন বলেছেন, ২০২১ সালের প্রথমার্ধে যে হারে করোনায় সাংবাদিকদের মৃত্যুর ঘটনা ঘটেছে তা টিকা আসার পর বছরের দ্বিতীয়ার্ধে কমেছে। ২০২১ সালের দ্বিতীয়ার্ধে করোনায় ২২৫ সাংবাদিকের মৃত্যুর তথ্য তারা নথিভুক্ত করে। এর মধ্যে ডিসেম্বরে ২৫ জন, নভেম্বরে ২৮, অক্টোবরে ২৭, সেপ্টেম্বরে ৩৩, আগস্টে ৪২ ও জুলাইয়ে ৭০ জন মারা যান। অথচ ২০২১ সালের প্রথমার্ধে ১ হাজার ১৭৫ জন সাংবাদিক করোনায় মারা যান।

আরও পড়ুন ::

Back to top button