আন্তর্জাতিক

আগামী ৩০ বছরে ভয়াবহ যে বিপদের মুখে পড়বে আমেরিকা!

আগামী ৩০ বছরে ভয়াবহ যে বিপদের মুখে পড়বে আমেরিকা! - West Bengal News 24

আমেরিকা, বিশ্বের সবচেয়ে ধনী ও শক্তিশালী রাষ্ট্র। তাদেরকে বলা হয় বিশ্বের নাম্বার ওয়ান পরাশক্তি। কিন্তু এই দেশটিও আগামী ৩০ বছরে ভয়াবহ এক বিপদের সম্মুখীন হতে যাচ্ছে। কেননা, প্রকৃতির কাছে কোনও পরাশক্তি নেই।

এবার জেনে নেওয়া যাক প্রকৃত ঘটনা। আগামী ৩০ বছরে আমেরিকার পূর্ব ও পশ্চিম, দু’টি উপকূলে মহাসাগরের পানির স্তর অনেক উপরে উঠে আসবে। এটি এতটাই উপরে উঠে আসবে যে, গত ১০০ বছরে যতটা উঠেছিল তার সমান তো বটেই তার চেয়েও বেশি। এর ফলে এই দুটি উপকূলের বিভিন্ন শহরে বাসিন্দারা ঘনঘন বন্যা পরিস্থিতিতে পড়বে।

উষ্ণায়ন ও দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের জন্য আমেরিকার লাগোয়া প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের পানির স্তর ২০৫০ সালের মধ্যে অন্তত এক ফুট বা তার কিছু বেশি উপরে উঠে আসবে পশ্চিম উপকূলে। পূর্ব উপকূলে তা উঠে আসবে দুই ফুট বা তারও বেশি। ফলে, রৌদ্রজ্জ্বল দিনেও ঘনঘন বন্যায় কবলিত হবে দেশটির এই দুই উপকূলের বহু শহর। ঘনিয়ে আসতে পারে আরও বড় বিপদও।

আরও পড়ুন :: দিল্লি থেকে বাসে যাওয়া যাবে লন্ডন, খরচ কত জানেন?

উষ্ণায়নের ফলে দু’টি সুবিশাল মহাসাগর লাগোয়া আমেরিকার ভবিষ্যতে কতটা কালো রঙের দিন ঘনিয়ে আসতে চলেছে তা জরিপ করতে গিয়ে সে দেশের ন্যাশনাল ওশনিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ) মঙ্গলবার ১১১ পাতার একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্টেই এই সতর্কতা জারি করা হয়েছে।

বলা হয়েছে, বিশেষ করে আমেরিকার দুটি স্টেট লুইজিয়ানা ও টেক্সাসের বেশ কিছু এলাকার বিপদ সবচেয়ে বেশি। ওই দুটি স্টেটের লাগোয়া মহাসাগরের জলস্তর এক ফুট বা তারও বেশি উপরে উঠে আসতে চলেছে আগামী ৩০ বছরে। আমেরিকার পূর্ব ও পশ্চিম উপকূলের বেশির ভাগ স্টেটের লাগোয়া মহাসাগরের পানির স্তর উঠে আসবে ১০ থেকে ১২ ইঞ্চি (বা ০.২৫ থেকে ০.৩ মিটার)।

উদ্বেগের কারণ, আমেরিকার পূর্ব উপকূলবর্তী আটলান্টিক মহাসাগরের পানির স্তর গত ১০০ বছরে যতটা উপরে উঠে এসেছে দু’হাজার বছরেও তা ততটা উঠে আসেনি। আগামী মাত্র ৩০ বছরে সেই পানির স্তর যদি তার চেয়েও বেশি উঠে আসে তাহলে যে কী প্রভূত ক্ষয়ক্ষতি হবে আমেরিকার দুই উপকূলবর্তী স্টেট ও এর শহরগুলোর তা সহজেই অনুমেয়।

উপকূলবর্তী প্রতিটি শহরই জনবহুল। আমেরিকার মোট জনসংখ্যার ৪০ শতাংশই থাকেন তার দুই উপকূলবর্তী শহর ও তৎসংলগ্ন গ্রামাঞ্চলে। আমেরিকার অর্থনীতিরও একটি বড় অংশ নির্ভর করে এই উপকূলবর্তী শহরগুলোর উপরেই।

তবে আন্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের পুরু বরফের চাঙর গলে যাওয়ার ফলে যে লাগোয়া মহাসাগরগুলোর পানির স্তর আশঙ্কাজনকভাবে উপরে উঠে আসতে শুরু করেছে গত কয়েক দশক ধরে তার ঢেউ আমেরিকার দুটি উপকূলের দুটি মহাসাগরে পৌঁছতে আরও ৮০ বছর সময় লাগবে বলে মনে করছেন এনওএএ’র বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০৬০ সালের মধ্যে টেক্সাস ও গ্যালভেস্টন লাগোয়া মহাসাগরের পানির স্তর ২৫ ইঞ্চি উপরে উঠে আসবে। সেন্ট পিটার্সবার্গ, ফ্লোরিডায় ২ ফুটের সামান্য কম। সিয়াটলে ৯ ইঞ্চি, লস এঞ্জেলসে ১৪ ইঞ্চি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button