রাজ্য

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বাড়াল রাজ্য সরকার

Lakshmi Bhandar Scheme : লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বাড়াল রাজ্য সরকার - West Bengal News 24

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আর্থিক বরাদ্দ বাড়াল রাজ্য সরকার। অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য তাঁর বাজেট ভাষণে জানিয়েছেন, এখনও পর্যন্ত ২৫ থেকে ৬০ বছর বয়সী ১ কোটি ৫৩ লক্ষ মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাসিক অর্থসাহায্য পাচ্ছেন। যার জন্য রাজ্য সরকারের বার্ষিক ব্যয় প্রায় ৯ হাজার কোটি টাকা। আগামী আর্থিক বছরে লক্ষ্মীর ভাণ্ডারের জন্য বরাদ্দ করা হয়েছে ১০ হাজার কোটি টাকা। যেখানে স্কুল শিক্ষা খাতে ৩৫ হাজার ১২৬ কোটি ১৩ লক্ষ টাকা বরাদ্দের প্রস্তাব রয়েছে রাজ্য বাজেটে।

বিধানসভা নির্বাচনে জয়লাভের পর রাজ্যের মেয়েদের আর্থিক সহায়তার জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দুয়ারে সরকার ক্যাম্পের মাধ্যমে জমা নেওয়া হয় আবেদনপত্র। এদিন রাজ্যের বাজেট পেশের পর মুখ্যমন্ত্রী জানান, বর্তমানে ১ কোটির বেশি মহিলা এই সুবিধা পাচ্ছেন। তার ফলেই আরও অর্থ বরাদ্দ করছে রাজ্য।

আরও পড়ুন :: বিধানসভার সম্মান রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করেছে মহিলা বিধায়করা: মুখ্যমন্ত্রী

লক্ষ্মীর ভাণ্ডার ছাড়াও খাদ্যসাথী, শিক্ষাশ্রী, কন্যাশ্রী প্রকল্পের খাতেও আর্থিক বরাদ্দ বাড়িয়েছে রাজ্য। নারী ও শিশুকল্যাণ বিভাগ ও অনগ্রসর উন্নয়নেও বরাদ্দ বাড়ানো হয়েছে এবারের বাজেটে। তবে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে বরাদ্দ দেখে সমালোচনার ঝড় তুলেছেন বিরোধীরা। কারণ, ওই বরাদ্দ যে শিক্ষা খাতের প্রায় এক তৃতীয়াংশ!

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button