সাহিত্য

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ছায়ানট (কলকাতা)-র বিশেষ অনুষ্ঠান “জাগো নারী জাগো বহ্নিশিখা”

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ছায়ানট (কলকাতা)-র বিশেষ অনুষ্ঠান “জাগো নারী জাগো বহ্নিশিখা” - West Bengal News 24

গত ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে, আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলায় ছায়ানট (কলকাতা) আয়োজন করে বিশেষ অনুষ্ঠান “জাগো নারী জাগো বহ্নিশিখা”। কাজী নজরুল ইসলামের লেখা অত্যন্ত জনপ্রিয় নারী জাগরণমূলক গানের লাইন থেকেই এই অনুষ্ঠানের নামকরণ।

প্রায় ১৪ বছর ধরে কাজী নজরুল ইসলামের সৃষ্টিকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার কাজে নিরলস পরিশ্রম করছেন ছায়ানটের সদস্যরা। আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলার শঙ্খ ঘোষ মঞ্চে ছায়ানট আয়োজিত এই বিশেষ অনুষ্ঠানে বহ্নিশিখা সম্মান ২০২২ প্রদান করা হয় বিশিষ্ট নজরুল সঙ্গীতশিল্পী শ্রীমতী সুস্মিতা গোস্বামী এবং অধ্যাপক, নিউটাউন বই মেলার সাধারণ সম্পাদক, বাচিকশিল্পী শ্রীমতী ঊর্মিলা সেনকে।

আরও পড়ুন :: বিদ্রোহী কবিতা-প্রকাশের শতবর্ষে ছায়ানট (কলকাতা) – এর ঐতিহ্যবাহী ট্রামে অনুষ্ঠান

সাংস্কৃতিক জগতে বিশেষ অবদানের জন্য এই সম্মান প্রদান করা হয়। অনুষ্ঠান শুরু হয় শ্রী দর্পনারায়ণ চট্টোপাধ্যায়ের পরিচালনায় পুনশ্চর শিল্পীদের সমবেত রবীন্দ্র সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে। ‘আমি তোমার মাটির কন্যা’ এবং ‘তোমায় সাজাব যতনে’- এই দুটি গান সমবেতভাবে পরিবেশন করেন পুনশ্চর শিল্পীরা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ছায়ানট (কলকাতা)-র বিশেষ অনুষ্ঠান “জাগো নারী জাগো বহ্নিশিখা” - West Bengal News 24

একক কবিতা আবৃত্তি করেন সুস্মিতা মুখার্জী দাস, তাপসী হালদার, ক্যামেলিয়া চক্রবর্তী নন্দী, দেবারতি দাস সিনহা, টুটুন দাস, অর্ণব মুখার্জী এবং ইন্দ্রানী লাহিড়ী। শৌভিক শাসমলের পরিচালনায় দলীয় পরিবেশনায় ছিলেন বলাকার শিল্পীবৃন্দ।

ছায়ানট (কলকাতা) – এর শিল্পীরা সমবেতভাবে ২টি নজরুলসঙ্গীত ‘জাগো নারী জাগো বহ্নিশিখা’ এবং ‘জয় হোক জয় হোক-শান্তির জয় হোক, সাম্যের জয় হোক, সত্যের জয় হোক’ পরিবেশন করেন। সমগ্র অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন ছায়ানট (কলকাতা) – এর সভাপতি সোমঋতা মল্লিক।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button