প্রযুক্তি

ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার উপায়

ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার উপায় - West Bengal News 24

দিন দিন বৃদ্ধি পাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা, একই সাথে বৃদ্ধি পাচ্ছে হ্যাক হওয়ার আতঙ্ক। তবে নির্দিষ্ট কিছু টিপস অনুসর করে সুরক্ষিত রাখা সম্ভব ফেসবুক প্রোফাইলকে।

চলুন জেনে নেয়া যাক ফেসবুক প্রোফাইল সুরক্ষিত রাখার উপায়-

ভেবে-চিন্তে লিংক-এ ক্লিক করা

সামাজিক মাধ্যমে বিভিন্ন লিংক শেয়ার করার সুবিধা রয়েছে। এর ফলে প্রতারকচক্র লিংক-এর মাধ্যমে ম্যালওয়ার শেয়ার করে। ম্যালওয়ার অ্যাকটিভ হয়ে ফোনের যাবতীয় তথ্য এমনকি বিভিন্ন আইডি-পাসওয়ার্ডসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য প্রতারকদের পাঠাতে থাকে। তাই কোনো লিংক-এ ক্লিক করার আগে ভালো করে দেখা নেয়া উচিত।

​অচেনা ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট থেকে বিরত থাকা

ফেসবুকে অনেক সময় অচেনা ফ্রেন্ড রিকোয়েস্ট আসে। তাদের মধ্যে অনেকেই প্রতারক হতে পারে বা হতে পারে বড়সড় হ্যাকার। তাই অচেনা ব্যক্তিদের থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট আসলে তা অ্যাকসেপ্ট না করাই ভালো।

টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা

প্রোফাইলের নিরাপত্তা জোরদার করতে টু ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা দরকার। ফলে অন্য কেউ আপনার প্রোফাইলে ঢোকার চেষ্টা করলেই তার মেসেজ আসবে আপনার ফোনে।

​নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা

নির্দিষ্ট সময় পর পর ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। কারণ এর মাধ্যমে ফেসবুকের নিরাপত্তায় কোনো ফাঁকফোকর ধরা পড়ে না। ফেসবুকের পাসওয়ার্ড সেট করার জন্য অবশ্যই লম্বা পাসওয়ার্ড, স্পেশাল ক্যারেক্টার, থাকা জরুরি।

উপরোক্ত টিপসগুলো অনুসর করে ফেসবুক প্রোফাইল সুরক্ষিত যায় সহজে।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button